বিশ্বের বৃহত্তম অস্ত্র মেলায় নিষিদ্ধ ইসরায়েলি কোম্পানি

|

বিশ্বের বৃহত্তম অস্ত্র প্রদর্শনীতে অংশ নিতে পারেনি ইসরায়েল অস্ত্র নির্মাতা কোম্পানিগুলো। ইউরোসেটরি ২০২৪ নামের এ প্রদর্শনী ফ্রান্সের প্যারিসে শুরু হয়েছে গতকাল সোমবার (১৭ জুন)। তাতে ইসরায়েলের অস্ত্র নির্মাতা কোম্পানিগুলোকে নিষিদ্ধ করছে ফ্রান্স। গাজায় নিরীহ মানুষদের ওপর বোমা হামলা এবং বিভিন্ন ভয়াবহ অস্ত্র প্রয়োগের জেরে নেয়া হয়েছে এমন সিদ্ধান্ত।

মঙ্গলবার (১৮ জুন) এক প্রতিবেদনে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা এ তথ্য জানায়। এই প্রদর্শনীতে উল্লেখযোগ্য ড্রোন থেকে শুরু করে নানা সাঁজোয়া যান, আর্টিলারি সিস্টেম, অস্ত্র ও অস্ত্র সরঞ্জাম প্রদর্শন করা হচ্ছে। ২১ জুন শেষ হবে এই মেলা।

সরকারী কর্তৃপক্ষের সিদ্ধান্তে, ইউরোসেটরি ২০২৪ মেলায় ইসরায়েলি প্রতিরক্ষা শিল্পের পক্ষে কোনও অংশগ্রহণ থাকবে না বলে জানিয়েছেন মেলার আয়োজকরা।

ফ্রান্সের প্রতিরক্ষা মন্ত্রণালয় বার্তা সংস্থা রয়টার্সকে জানায়, ফরাসি প্রেসিডেন্ট দীর্ঘদিন ধরে গাজার রাফাহতে অপারেশন বন্ধে ইসরায়েলকে আহ্বান জানিয়ে আসছেন। তাতে কান দেয়নি ইসরায়েল। যা মেলায় অংশগ্রহণের শর্ত ভঙ্গের শামিল।

আয়োজকদের মতে, প্যারিসের এই প্রদর্শনীতে ৭৪টি ইসরায়েলি প্রতিষ্ঠান তাদের অস্ত্র ও অস্ত্র সরঞ্জাম প্রদর্শনীর জন্য প্রস্তুত ছিল। কিন্তু শেষ পর্যন্ত তারা মেলায় অংশ নিতে পারেনি।

/এআই/এমএন


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply