মহামারির মধ্যেই ডেঙ্গু নিয়ে উৎকণ্ঠা

|

করোনা মহামারির মধ্যে এবার ডেঙ্গু নিয়ে শুরু হয়েছে উদ্বেগ-উৎকণ্ঠা। গত শনিবার (১৭ জুলাই) দেশজুড়ে ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়েছেন ৮১ জন। যাদের বেশিরভাগই রাজধানীবাসী।

স্বাস্থ্য অধিদপ্তরের হিসাবে, সারা দেশে ৩৩৬ জন ডেঙ্গু রোগী বর্তমানে হাসপাতালে চিকিৎসাধীন। চলতি জুলাই মাসে এ পর্যন্ত ৭৬৭ জন ডেঙ্গু আক্রান্ত হয়েছে বলে জানিয়েছে সংস্থাটি। বিশেষজ্ঞরা বলছেন, এখনই ডেঙ্গু নিয়ন্ত্রণ করা না গেলে চরম মূল্য দিতে হতে পারে।

২০১৯ সালে ডেঙ্গুর ভয়াবহতার অতীতের সব রেকর্ড অতিক্রম করেছিল। এবারও সেরকম ভয়াবহ পরিস্থিতির আশঙ্কা বিশেষজ্ঞদের। ইতোমধ্যে কয়েকশ ডেঙ্গু আক্রান্ত রোগী শনাক্ত হয়েছে।

স্বাস্থ্য অধিদপ্তর জানিয়েছে, শুধু গত শনিবারই ডেঙ্গু আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন ৮১ জন। এর মধ্যে ঢাকারই ৮০ জন। আর সারাদেশে ভর্তি আছে ৩৩৬ জন রোগী। চলতি মাসের ১৭ জুলাই পর্যন্ত আক্রান্তের সংখ্যা ৭৬৭ জন। গত মাসে তা ছিল ২৭২ জন।

বর্ষার মৌসুমের আগে থেকে ডেঙ্গু প্রতিরোধে এডিস মশার লার্ভা দমনে অভিযানে নামে দুই সিটি করপোরেশন।তারপরও করোনার মধ্যে ডেঙ্গু আক্রান্তের সংখ্যা বৃদ্ধি, নতুন উদ্বেগের কারণ। বিশেষজ্ঞরা বলছেন, মে-জুন ও জুলাই মাসে অতিরিক্ত বৃষ্টি এডিস মশার প্রজননক্ষেত্র তৈরি করেছে। আর এ কারণেই বাড়ছে ডেঙ্গু রোগীর সংখ্যা।

বাসা-বাড়িতে জমে থাকা পানি নিষ্কাশনের পাশাপাশি; এডিস মশা যাতে বংশবিস্তার করতে না পারে সেজন্য প্রয়োজনী ব্যবস্থা নেয়ার তাগিদ কীটতত্ত্ববিদদের। এদিকে দুই সিটি করপোরেশনের দাবি, ডেঙ্গু নিয়ন্ত্রণে সব ধরণের প্রস্ততি রয়েছে তাদের।

সব মহল থেকে এখনই সচেতন না হলে করোনার মাঝেই ডেঙ্গুর প্রকোপ ভয়াবহ হতে পারে বলে আশঙ্কা বিশেষজ্ঞদের।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply