সীমান্তে সেনা সমাবেশ, মিয়ানমারের রাষ্ট্রদূতকে তলব

|

বান্দরবানের নাইক্ষ্যংছড়ি সীমান্তের ওপারে সেনা সমাবেশ করায় মিয়ানমারের রাষ্ট্রদূতকে তলব করে প্রতিবাদ জানিয়েছেন বাংলাদেশ। আজ বৃহস্পতিবার বিকালে মিয়ানমারের রাষ্ট্রদূত লোইন উ’কে পররাষ্ট্র মন্ত্রণালয়ে ডেকে নিয়ে আনুষ্ঠানিক প্রতিবাদপত্র হস্তান্তর করা হয়।

এর আগে বিজিবি জানায়, নাইক্ষ্যংছড়ির তমব্রু সীমান্তে অতিরিক্ত সেনা মোতায়েন করেছে মিয়ানমার। নোম্যান্স ল্যান্ডে রোহিঙ্গা ক্যাম্পের পাশে আজ সকাল থেকে অবস্থান নেয় দেশটির সেনারা। সেখানে আগে যে পরিমাণ রোহিঙ্গা ছিল এখন তার চেয়ে অনেক কম সংখ্যক রোহিঙ্গা অবস্থান করছে।

সকাল থেকে সীমান্তের জিরো পয়েন্টে মিয়ানমারের বাড়তি সেনাসদস্যদের অবস্থান লক্ষ্য করা গেছে বলে স্থানীয় প্রশাসন সূত্রে জানা গেছে।

তমব্রু সীমান্তের এক কিলোমিটার মধ্যে ২ শতাধিক সেনা সশস্ত্র অবস্থান নিয়েছে। অনাকাঙ্ক্ষিত ঘটনা মোকাবেলায় সতর্ক অবস্থানে রয়েছে বর্ডার গার্ড বাংলাদেশ-বিজিবি।

ক্যাম্পে অবস্থানরত রোহিঙ্গাদের অনেকে জানান, বাংলাদেশে অনুপ্রবেশে নানাভাবে চাপ দিচ্ছে মিয়ানমার সেনারা। এ নিয়ে সেনা সদস্যদের সাথে বাকবিতণ্ডায় জড়িয়ে পড়ে তারা। নিজেদের মিয়ানমারের নাগরিক দাবি করে বাংলাদেশে ঢুকতে অস্বীকৃতি জানায় রোহিঙ্গারা।

যমুনা অনলাইন: টিএফ









Leave a reply