৯/১১ এর ঘটনা যেভাবে বদলে দিয়েছে বিশ্বের স্থাপত্যশৈলীকে

|

ছবি: সংগৃহীত

১৯৪৫ সালে একটি যুদ্ধবিমান এম্পায়ার স্টেট বিল্ডিংয়ে আছড়ে পড়লে ১৪ জন হতাহত এবং এক মিলিয়ন ডলারের ক্ষতি হয়। কিন্তু ১ হাজার ২৫০ ফিট লম্বা ভবনটি মাথা উঁচু করেই দাঁড়িয়ে ছিল।

এম্পায়ার স্টেটের চেয়ে ১০০ ফিটেরও বেশি উঁচু ওয়ার্ল্ড ট্রেড সেন্টার। এ কারণে, এর প্রকৌশলী লেসলি রবার্টসন টুইন টাওয়ারের মূল কাঠামোর নকশা করার সময় বিমানের ধাক্কার বিষয়টি মাথায় রেখেই এর নকশা করেছিলেন। মার্কিন পত্রিকা নিউইয়র্ক পোস্টকে ওই সময় তিনি বলেছিলেন, টাওয়ারগুলো ৭০৭ বোয়িং বিমানের ধাক্কা সামলানোর মতো নকশা করা হয়েছিল।

১৯৭০-এর দশকে বোয়িং ৭০৭ ছিল সর্ববৃহৎ বাণিজ্যিক বিমান। কিন্তু ৯/১১-এ জ্বালানি ভর্তি দু’টি ২৬৭ মডেলের বিমানের ধাক্কায় সৃষ্ট আগুনে টুইন টাওয়ারের কাঠামোর যে ক্ষতি হয় এবং যে পরিমাণ প্রাণহানি ঘটে তা ছিল প্রকৌশলীদের ধারণার বাইরে।

মূলত সেই সময় থেকেই সুউচ্চ ভবনগুলোর সুরক্ষা নিয়ে নতুনভাবে ভাবনা-চিন্তা শুরু হয়। দ্য ওয়াল স্ট্রিট জার্নাল এবং ফাস্ট কোম্পানির প্রতিবেদনে বলা হয়েছে, এই একটি ঘটনাই যুক্তরাষ্ট্রসহ গোটা বিশ্বের সুউচ্চ দালানের সমীকরণ বদলে দেয়।

যদিও টুইন টাওয়ার ধ্বংসের পর সাধারণ মানুষ আর কখনও বিশালাকার দালানগুলোকে গ্রহণ করবে কিনা তা নিয়ে শঙ্কা ছিল। তবে দুই দশক পর এখন দেখা গেছে, মানুষ আরও বেশি পরিমাণ আগ্রহী হয়েছে এই ধরনের ভবনের প্রতি। আর একেই ৯/১১ এর পর স্থাপত্য শিল্পের বড় সাফল্য হিসেবে দেখেন বিশেষজ্ঞরা।

মার্কিন বিশিষ্ট স্থাপত্যবিদ জন কোয়াফি বলেন, ৯/১১ এর পর কোনো সুউচ্চ ভবন নির্মাণের আগে সবধরনের ঝুঁকির কথা মাথায় রাখা হয়। উঁচু ভবনগুলোর নকশা ছাড়াও এর উপাদানগুলোর প্রতিও বিশেষ নজর দেয়া হয়। তাছাড়া, ওই ঘটনার পর বেশি উঁচু ভবনগুলোর অভ্যন্তরীণ নকশায় কিছু পরিবর্তন আনা হয়েছে। জনসাধারণের নিরাপত্তার বিষয়টি নিশ্চিত করা গেছে আরও। তাই এখন বিশ্ববাসী নির্ভয়ে কোনো সুউচ্চ ভবনে প্রবেশ করতে পারেন।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply