সাবেক সরকার সৌন্দর্যের ভিত্তিতে নারীদের নিয়োগ দিত: কাবুলে নারী সমাবেশে বক্তারা

|

এই প্রথম তালেবানের পক্ষে রাস্তায় নামতে দেখা গেল আফগান নারীদের।

তালেবানের সমর্থনে আফগানিস্তানের রাজধানী কাবুলে রাস্তায় সমাবেশ করেছেন তিন শতাধিক আফগান নারী। সমাবেশে এসব নারীরা উপস্থিত হয়েছিলেন কালো বোরকায় আবৃত হয়ে। তাদের হাতে ছিলো তালেবানের পতাকা ও তালেবানের সমর্থনে লেখা প্ল্যাকার্ড। এই প্রথম তালেবানের পক্ষে রাস্তায় নামতে দেখা গেল আফগান নারীদের।

প্যারিস ভিত্তিকগণমাধ্যম ফ্রান্স টোয়েন্টিফোর এর একটি প্রতিবেদনে বলা হয়, সমাবেশে বক্তব্যদানকালে ১ম নারী বক্তা বলেন, আমরা সেসব নারীদের বিরুদ্ধে বিক্ষোভ জানাতে এসেছি যারা দাবি করে যে তারা নারীদের প্রতিনিধি। আফগানিস্তানের বিগত সরকার নারীদের অপব্যবহার করছিল। তারা শুধু সৌন্দর্যের ভিত্তিতে কর্মক্ষেত্রে নারীদের নিয়োগ দিয়েছিল।

তালেবানের সমর্থনে তিন শতাধিক আফগান নারী কাবুলের শহীদ রাব্বানি এডুকেশন ইউনিভার্সিটির লেকচার থিয়েটারে আয়োজিত ওই সমাবেশে অংশ নেন। সমাবেশে তারা পশ্চিমাদের বিরুদ্ধে ক্ষোভ প্রকাশ করে তালেবানের প্রতি সমর্থন প্রকাশ করেন।

এ সমাবেশ সম্পর্কে তালেবানের পররাষ্ট্র সম্পর্ক বিষয়ক পরিচালক দাউদ হাক্কানি বলেন, নারীরা এই সমাবেশের আয়োজন করে কর্তৃপক্ষের কাছে অনুমতি চাইলে তাদের অনুমতি দেয়া হয়।

মঙ্গলবার তালেবান অন্তর্বর্তীকালীন সরকার গঠনের ঘোষণা দেয়। কিন্তু সেই মন্ত্রিসভায় পদ পাননি কোনো নারী। এর প্রতিবাদে কাবুলজুড়ে চলছে বিক্ষোভ। বিক্ষোভ দমনে তালেবান ফাঁকা গুলি, লাঠিচার্জ, টিয়ার গ্যাস এমনকি চাবুকও ব্যবহার করেছে বলে অভিযোগ উঠেছে।

/এসএইচ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply