গাইবান্ধায় কোটি টাকা সমমূল্যের ৬টি তক্ষক উদ্ধার, আটক ৪

|

আটককৃত ৪ তক্ষক পাচারকারী।

গাইবান্ধা প্রতিনিধি:

গাইবান্ধার পলাশবাড়ি উপজেলার বিশ্রামগাছী গ্রাম থেকে বিলুপ্ত প্রায় ছয়টি বন্যপ্রাণী তক্ষক উদ্ধার করা হয়েছে। এ ঘটনায় প্রতারক চক্রের চার সদস্যকে আটক করেছে র‍্যাব-১৩ এর সদস্যরা। উদ্ধার করা তক্ষকগুলোর আনুমানিক বাজার মুল্য এক কোটি ২০ লাখ টাকা।

আজ বৃহস্পতিবার (১৬ সেপ্টেম্বর) দুপুরে সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে এসব তথ্য জানান র‍্যাব-১৩ এর সহকারী পরিচালক (মিডিয়া) মাহমুদ বশির আহমেদ।

আটককৃতরা হলো, শাহজাহান মিয়া (৪০), ওসমান গণি (৪০), জাকির হোসেন (২৬) ও সাহাবুল মিয়া (৩৫)। এদের সকলের বাড়ি গাইবান্ধা জেলার বিভিন্ন উপজেলায়।

সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, বৃহস্পতিবার ভোর রাতে গোপন সংবাদ পেয়ে পলাশবাড়ি উপজেলার বিশ্রামগাছী গ্রামে অভিযান চালানো হয়। এ সময় একটি প্রতারক চক্রের চার সদস্যকে আটক করা হয়। পরে আটকদের দেয়া তথ্যে গোপন জায়গায় লুকিয়ে রাখা ৬টি বিলুপ্ত প্রায় তক্ষক উদ্ধার করা হয়। তবে অভিযানের সময় চক্রের ৬-৭ হন সহযোগী পালিয়ে যায়। উদ্ধার করা তক্ষকগুলোর বাজার মূল্য ১ কোটি ২০ লাখ টাকা বলে বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়।

এ বিষয়ে জানতে চাইলে র‍্যাব-১৩’র সহকারী পরিচালক (মিডিয়া) মাহমুদ বশির আহমেদ জানান, বিলুপ্ত প্রায় তক্ষকগুলো পাচারের উদ্দেশ্যে সংগ্রহ করেছিলো চক্রটি। আটক চক্রের চার সদস্যকে পলাশবাড়ি থানায় হস্তান্তর করা হয়েছে। তাদের বিরুদ্ধে বন্যপ্রাণী সংরক্ষণ আইন ও প্রতারণার অভিযোগে মামলা দায়ের হয়েছে।

উদ্ধারকৃত তক্ষকগুলো বন বিভাগের কাছে হস্তান্তরের প্রক্রিয়া চলছে বলেও জানান তিনি।

/এসএইচ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply