সময়ের সাথে দ্রুত কমছে টিকার সুরক্ষা, বলছে মডার্না কর্তৃপক্ষ

|

ছবি: সংগৃহীত

মডার্না টিকার কার্যকারিতা ক্রমেই কমে আসছে জানিয়ে বুধবার (১৫ সেপ্টেম্বর) একটি সংবাদ বিজ্ঞপ্তি প্রকাশ করেছে মডার্না কর্তৃপক্ষ। মডার্নার প্রেসিডেন্ট স্টিফেন হোজ বিনিয়োগকারীদের সাথে এক কনফারেন্সে জানান, বিষয়টি আমরা অনুমান করছি। তবে আগামী শীত বা শরৎকালে যুক্তরাষ্ট্রে টিকার কার্যকারিতা কমে যাওয়ায় অতিরিক্ত ৬ লাখ মানুষের করোনা সংক্রমণ বেশি হবে বলেও আশঙ্কা প্রকাশ করেন তিনি। খবর রয়টার্সের।

টিকার সুরক্ষা কমে যাওয়ায় কত সংখ্যক মানুষের গুরুতর অসুস্থ হওয়ার আশঙ্কা আছে তা জানানো হয়নি। বুধবারের এই বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ডেল্টা ভ্যারিয়েন্টের বিরুদ্ধে মডার্না ভালো কাজ করছে। তবে এই টিকা নেয়ার ছয়মাস পর্যন্ত নিশ্চিত থাকা গেলেও একবছর বা তারও পরে কতটা সুরক্ষিত থাকা যাবে তা নিশ্চিতভাবে বলা যাচ্ছে না।

যদিও এর আগের একটি গবেষণায় বলা হয়েছিল, ফাইজার-বায়োএনটেকের তুলনায় মডার্নার টিকার সুরক্ষাই বেশি স্থায়ী। এর সাথে মডার্নার প্রকাশ করা এই তথ্য সম্পূর্ণ বিপরীত। এক্ষেত্রে মডার্না বলছে, পরীক্ষা করে দেখা গেছে, আট মাস আগে এই টিকা গ্রহণকারীদের তুলনায় ১৩ মাস আগে গ্রহণকারীদের সুরক্ষা বা সংক্রমণের হার বেশি। অর্থাৎ, টিকা নেয়ার পর যত সময় যাচ্ছে, সংক্রমিত হওয়ার আশঙ্কা তত বাড়ছে।

এ পরিস্থিতির সুরাহা হিসেবে বুস্টার ডোজের পরামর্শ দিচ্ছে মডার্না। গত ১ সেপ্টেম্বর যুক্তরাষ্ট্রের খাদ্য ও ওষুধ প্রশাসনের (এফডিএ) কাছে বুস্টার ডোজের অনুমোদন চেয়ে আবেদন করেছে তারা।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply