গবেষণায় মাল্টি মিলিয়ন রিসার্স গ্র্যান্ট পেলো আইইউবির গবেষক দল

|

ড. সালিমুল হক (বায়ে) ও ড. শাহ এম ফারুক।

আইইউবি-এর এনভায়রনমেন্ট অ্যান্ড লাইফ সায়েন্সেসের ডিন বিশিষ্ট বিজ্ঞানী অধ্যাপক শাহ এম ফারুকের গবেষণায় অসাধারণ অবদানের স্বীকৃতিস্বরূপ যুক্তরাজ্যভিত্তিক সংস্থা ‘ওয়েলকাম ট্রাস্ট’ কলেরার মতো পানিবাহিত মহামারি নিয়ন্ত্রণে গবেষণা করতে ও জনসাধারণের মধ্যে পানিবাহিত রোগ সম্পর্কে সচেতনতা সৃষ্টির লক্ষে আগামী আড়াই বছরের জন্য প্রায় এক দশমিক দুই মিলিয়ন মার্কিন ডলার প্রদান করবে। বিশ্বের শীর্ষস্থানীয় বিজ্ঞানীদের সমন্বয়ে একটি প্যানেলের মাধ্যমে নির্বাচিত হয়ে অধ্যাপক ফারুক এই সিনিয়র ইনভেস্টিগেটর অ্যাওয়ার্ডটি পেয়েছেন। বাংলাদেশের একমাত্র বিজ্ঞানী হিসেবে তিনি এই অ্যাওয়ার্ড লাভ করেন।

আইইউবি’র ইন্টারন্যাশনাল সেন্টার ফর ক্লাইমেট চেঞ্জ অ্যান্ড ডেভলপমেন্টের পরিচালক এর অধ্যাপক ড. সালিমুল হক নরহেড (নরওয়েজিয়ান প্রোগ্রাম ফর ক্যাপাসিটি ডেভেলপমেন্ট ইন হায়ার এডুকেশন অ্যান্ড রিসার্চ) থেকে অত্যন্ত সম্মানিত কলোক্যাল গ্রান্ট পেয়েছেন। তিনি বিশ্বের সবচেয়ে প্রভাবশালী জলবায়ু বিজ্ঞানীদের মধ্যে একমাত্র বাংলাদেশি বিজ্ঞানী হিসেবে রয়টার্সের হটলিস্টে ২০৮ তম স্থান অর্জন করেছেন। আইইউবি’র এনভাইরনমেন্টাল সায়েন্স অ্যান্ড ম্যানেজমেন্ট বিভাগের প্রধান ড. খন্দকার আয়াজ রাব্বানি এই প্রকল্পের সমন্বয়কারী হিসেবে দায়িত্ব পালন করবেন।

গবেষকদের অ্যাওয়ার্ড প্রাপ্তি আইইউবি’র জন্য অত্যন্ত সম্মানের উল্লেখ করে, আইইউবির উপাচার্য তানভীর হাসান, পিএইচডি বলেন, জ্ঞান বিজ্ঞানের বিভিন্ন শাখায় বিশ্বমানের গবেষণাকে আইইউবি সহযোগিতা ও উৎসাহ প্রদান করে থাকে। এই অর্জন আইইউবির অসামান্য গবেষণা পরিবেশের স্বীকৃতি দেয়। তাদের এই অর্জন বাংলাদেশে পরিচালিত মানসম্মত সায়েন্টিফিক গবেষণার উপর দীর্ঘস্থায়ী প্রভাব ফেলবে বলেও তিনি মনে করেন।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply