যেভাবে বাসাবাড়ির সুরক্ষা দিবে অ্যামাজনের নতুন রোবট ‘অ্যাস্ট্রো’

|

ছবি: সংগৃহীত

বিশ্বের ই-কমার্স জায়ান্ট অ্যামাজন এবার বাসাবাড়ির সুরক্ষায় ‘অ্যাস্ট্রো’ নামের একটি রোবট এনেছে। নতুন এই রোবটটি অ্যালেক্স স্মার্টহোম প্রযুক্তির দ্বারা পরিচালিত হবে। খবর বিবিসি’র।

গতকাল মঙ্গলবার (২৮ সেপ্টেম্বর) অ্যামাজনের বার্ষিক হার্ডওয়্যার ইভেন্ট-২০২১ অনুষ্ঠিত হয়। সেখানে প্রতিষ্ঠানটি বেশ কয়েকটি নতুন ডিভাইস প্রকাশ করেছে। এই তালিকায় ছিল ইকো শো ফ্যামিলির নতুন এডিশন, ফ্লাইং সিকিউরিটি ক্যামেরা, হোম রোবটসহ আরও অনেক কিছু।

অ্যামাজন জানায়, বাসায় না থেকেও দূর থেকে রিমোটের মাধ্যমে নিয়ন্ত্রণ করা যাবে অ্যাস্ট্রোকে। এই রোবটটি মূলত বাড়ির মানুষ এবং পোষাপ্রাণীদের দেখা ও নিরাপত্তার কাজ করবে। এটি নিজ থেকেই পুরো বাড়িতে ঘুরবে এবং পরিদর্শনের সময় যদি অপ্রত্যাশিত কিছু পায় তাহলে রোবটটি তা নোটিফিকেশনের মাধ্যমে বাড়ির কর্তাকে জানিয়ে দিবে।

অ্যামাজন আরও জানায়, এই রোবটটির মধ্যে এমনভাবে প্রোগ্রাম সেট করা হয়েছে যেন এটি নিজেই কাজ করতে পারে। এটি চাকার মাধ্যমে চলাফেরা করবে। তবে রোবটটি যেসব স্থান পর্যবেক্ষণ করবে তা সেট করে দিতে হবে। তাহলে আর নির্ধারিত সীমানার বাইরে যাবে না। এছাড়াও মাইক্রোফোন এবং ক্যামেরা বন্ধ করার জন্য সুইট আছে। যদি এটি হারিয়ে যাওয়ার সম্ভাবনা দেখা দেয় তাহলে তাৎক্ষণিক এটিকে বন্ধ করে দেয়া যাবে।

রোবটটির দাম ধরা হয়েছে ৯৯৯.৯৯ ডলার যা বাংলাদেশি টাকায় প্রায় ৮৫ হাজার। এই রোবটটি বৃদ্ধদের সহায়তার ক্ষেত্রে খুবই সহায়ক হবে বলে ধারণা করা হচ্ছে।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply