প্যান্ডোরার ফাঁদে এবার শচিন টেন্ডুলকার

|

ছবি: সংগৃহীত।

প্যান্ডোরা পেপার্সের তালিকায় বিশ্বের সব বড় বড় নেতাদের নাম উঠে এসেছে। এবার সেই তালিকায় যোগ হলো স্বচ্ছ ভাবমূর্তির ক্রিকেটার শচিন টেন্ডুলকারের নাম। বিদেশে শচিনের অবৈধ সম্পত্তি আছে বলে অভিযোগ। যদিও শচিনের আইনজীবী তা অস্বীকার করেছেন। এই তালিকা থেকে বাদ পড়েননি ভারতের অন্যতম শীর্ষ ধনী অনিল আম্বানি

পাকিস্তানের ডন পত্রিকার এক প্রতিবেদনে সোমবার (৪ অক্টোবর) এমন তথ্য জানা যায়।

শচিনের বিরুদ্ধে অভিযোগ

ব্রিটিশ ভার্জিনিয়া দ্বীপে তিনি বিপুল পরিমাণ অর্থ বিনিয়োগ করেছিলেন। যা আইন মোতাবেক বেআইনি। পানামা দুর্নীতির কাগজ বাইরে আসার পর শচিন সেই বিনিয়োগ লিকুইডেট (ভাঙিয়ে ফেলা) করেছিলেন বলে অভিযোগ। এবং পুরো প্রক্রিয়াটিই অবৈধভাবে করা হয়েছিল বলে অভিযোগ।

শচিনের আইনজীবী অবশ্য এ কথা অস্বীকার করেছেন। সংবাদমাধ্যমকে তিনি জানান, শচিন বিদেশের মাটিতে যে বিনিয়োগ করেছিলেন, তা ভারতের কর কর্তৃপক্ষকে জানিয়েই করা হয়েছিল। বিনিয়োগ ভাঙানোর পরেও তার জন্য প্রয়োজনীয় ভারতীয় কর দেওয়া হয়েছিল। সমস্ত ফাইলই তৈরি আছে। যদিও প্যানডোরা পেপার্সের সাথে জড়িত সাংবাদিকদের বক্তব্য, শচিনের বিরুদ্ধে তাদের হাতেও তথ্য প্রমাণ আছে।

অনিল আম্বানি

ভারতের অন্যতম ধনী ব্যক্তি অনিল আম্বানি। বিদেশে তারও বিপুল সম্পত্তি আছে বলে তথ্যপ্রমাণ সামনে এনেছে প্যানডোরা পেপার্স। অভিযোগ, ১৮টি অ্যাসেটের মাধ্যমে অনিল আম্বানি বিদেশে অবৈধভাবে অর্থ জমিয়ে রেখেছেন। বস্তুত, বছরখানেক আগে যুক্তরাজ্যের একটি আদালতে অনিল নিজের সংস্থার ব্যাঙ্করাপসির কথা জানিয়েছিলেন। কিন্তু প্যানডোরা পেপার্স বলছে, এখনো তার বিদেশে ১৮টি অ্যাসেটের মাধ্যমে অর্থ জমানো আছে।

ভারতীয় অর্থ মন্ত্রণালয়ের এক অফিসার নাম প্রকাশ না করার শর্তে ডয়চে ভেলেকে জানিয়েছেন, এ ঘটনা নতুন কিছু নয়। রাজনীতিবিদ থেকে ব্যবসায়ী সকলেই এই ঘটনার সাথে যুক্ত। সমস্ত তথ্য সামনে এলে সত্যি সত্যি প্যানডোরার বাক্স খুলে যাবে। এমন নয় যে, সরকারের হাতে এসব তথ্য নেই। কিন্তু সবক্ষেত্রে ব্যবস্থা নেয়া প্রায় অসম্ভব।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply