তুরস্কের পর্যটক কুকুরটি

|

রাজসিক এক পর্যটক বোগি। দিনভর ঘুরে বেড়ানোই যার নেশা। কখনও বাস, কখনও ট্রাম কিংবা জাহাজে ঘুরে বেড়ায় এক স্থান থেকে অন্য স্থানে। মন চাইলে ঢু মারে শপিং মলেও। সব জায়গাতেই তার অবাধ বিচরণ। সামাজিক যোগাযোগ মাধ্যমে যার হাজার হাজার ফলোয়ার। তবে দর্শক, সবচেয়ে অবাক করা বিষয় হলো এতোক্ষণ যেই পর্যটকের কথা বলছি সেটি তুরস্কের একটি পথকুকুর।

তার চলাফেরা আর ভাবভঙ্গী দেখে থমকে যাবে যে কেউ। যাত্রীদের থোরাই কেয়ার করে ঘুরে বেড়াচ্ছে এদিক সেদিক। কখনও ক্লান্তি ভর করলে দুটি আসন নিয়ে আয়েশি ভঙ্গিতে নিচ্ছে বিশ্রাম।

ইস্তাম্বুলবাসীর কাছে ব্যাপক জনপ্রিয় বোগি নামের এই পর্যটক কুকুরটি। অবলীলায় সারাদিন দাপিয়ে বেড়ায় শহরের এক প্রান্ত থেকে আরেক প্রান্ত। কখনও বাসে, কখনও ট্রেনে দেখা মিলবে তার। একটু সময় কাটাতে কখনও ঘুরে আসছে শপিং মলেও।

ইস্তাম্বুল মেট্রো রেলের এক কর্মকর্তা বলেন, দুই মাস আগে বিষয়টি প্রথম আমাদের নজরে আসে। কুকুরটি ট্রাম, মেট্রো, ট্রেন সবকিছুতেই ঘুরে বেড়ায়। এখানকার সবার কাছেই বেশ পরিচিত হয়ে উঠেছে ও। আমার মনে হয় ও খুব ঘুরতে পছন্দ করে। এমনকি এসব বাহনে নামা এবং ওঠার সব নিয়ম মেনে চলে বোগি। যা তাদেরকে সবচেয়ে বেশি অবোক করেছে বলেও জানান তিনি।

এরইমধ্যে বোগি তার চালচলনে মুগ্ধ করেছে স্থানীয়দের। তার সাথে সেলফিও তুলছেন অনেকে। আর কুকুরটি কোথায় যায়, কীসে চড়ে, কোথায় অবস্থান করে তার সবকিছু নজরদারিতে রেখেছে প্রশাসন। এ জন্য তার শরীরে বসানো হয়েছে বিশেষ প্রযুক্তি।

সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক, টুইটারে তার হাজার হাজার ফলোয়ার। ডয়েচে ভেলে, সিএনএন, রয়টার্সের মতো আন্তর্জাতিক গণমাধ্যমেও ঠাঁই পেয়েছে তার ভ্রমণের গল্প।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply