সিনেমায় ব্যবহৃত নকল আগ্নেয়াস্ত্রগুলো আসলেই কি নিরাপদ?

|

ছবি: সংগৃহীত।

সময়ের চেয়ে বরাবরই এক ধাপ এগিয়ে হলিউডের সিনেমা। প্রযুক্তির সর্বোচ্চ ব্যবহারে অ্যাকশন মুভিগুলো যেন হয়ে উঠে জীবন্ত। সেখানে যেসব অস্ত্র ব্যবহার করা হয় তা আসল আগ্নেয়াস্ত্রের আদলে তৈরি প্রপস গান। শুধু হলিউড নয়, অন্যান্য অ্যাকশন সিনেমাতেও ব্যবহৃত হয় এই ধরনের আগ্নেয়াস্ত্র।

ঝুঁকি কমাতে এসব প্রপ গানে বুলেটের বদলে ব্যবহৃত হয় ধাতব টুকরা। রাস্ট সিনেমার সেটে হলিউড তারকা অ্যালেক বোল্ডউইনের ছোঁড়া প্রপ গানের গুলিতে ২ ব্যক্তি হতাহতের পর আবারও আলোচনায় এ ধরণের অস্ত্র। এর ব্যবহার এবং নিরাপত্তা নিয়েও উঠেছে প্রশ্ন।

প্রপ গান মুলত দুই ধরনের হয়ে থাকে। একটি হলো আসল অস্ত্রের আদলে তৈরি। যেগুলোতে ব্যবহৃত হয় বুলেটের বদলে ধাতব টুকরা বা বোল্ট। তবে খোসার ভেতর থাকে গানপাউডার।

সিনেমায় কিছুক্ষেত্রে ব্যবহৃত হয় আসল অস্ত্র। সেক্ষেত্রে ব্ল্যাংক বুলেট বা ফাঁকাগুলি ছোড়া হয়ে থাকে। এসব বুলেটে শিশা না থাকায় অস্ত্র থেকে শুধু গুলির খোসা ছিটকে পড়ে। দেখলে মনে হয় সত্যিই গুলি ছোঁড়া হয়েছে। এধরনের আসল আগ্নেয়াস্ত্র ব্যবহারের ক্ষেত্রে সবসময়ই নেয়া হয় বাড়তি সতর্কতা।

এর আগেও সিনেমার সেটে প্রপ গানের গুলিতে ঘটেছে হতাহতের ঘটনা। ১৯৮৪ সালে শুটিং এর সময় প্রাণ যায় জন-এরিক হেক্সাম নামের এক মার্কিন অভিনেতার। এর ঠিক ৯ বছরের মাথায় আবারও হলিউডে প্রপ গানের গুলিতে প্রাণহানি ঘটে। মারা যান মার্শাল আর্ট কিংবদন্তি ব্রুস লি’র ছেলে ব্র্যান্ডন লি।

উল্লেখ্য, শুক্রবার (২২ অক্টোবর) শুটিংয়ের সময় হলিউডের জনপ্রিয় অভিনেতা অ্যালেক বল্ডউইন এই ধরনের একটি প্রপ গান দিয়ে গুলি ছোঁড়ার সময় সত্যিই শুট করে ফেলেন চিত্রগ্রাহক ও সিনেমার পরিচালককে। এ ঘটনায়এতে নিহত হয়েছেন চিত্রগ্রাহক হ্যালাইনা হাচিন্স, আহত অবস্থায় হাসপাতালে ভর্তি পরিচালক জো সুজাকে।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply