ফিটনেস ট্র্যাকার নাকি স্মার্টফোনের অ্যাপ, কোনটি বেশি বিশ্বাসযোগ্য? জানালো গবেষণা

|

ছবি: সংগৃহীত।

মানুষ এখন স্বাস্থ্য সচেতন। বিশেষ করে করোনার পর মানুষের মধ্যে এই ধরনের সচেতনতা বেড়েছে আগের চেয়ে। তাই প্রতিদিন কত কদম হাঁটলেন, কত ক্যালরি ঝরলো এসব পরিমাপের জন্য ফিটনেস ট্র্যাকার অর্থাৎ স্মার্ট ওয়াচের মতো যন্ত্র অথবা স্মার্টফোনে ফিটনেস অ্যাপ নামিয়ে কাজ চালান অনেকে। কিন্তু সবচেয়ে সঠিক তথ্য দেয় কোনটি, বুঝবেন কীভাবে?

এ নিয়ে সম্প্রতি একটি গবেষণা হয়েছে। স্বাস্থ্যবিষয়ক জার্নাল ‘জেএএসএ’ এ প্রকাশিত এই গবেষণায় মোট ২০ জন প্রাপ্তবয়স্ক স্বেচ্ছাসেবক অংশ নেয়।

ওই ২০ জনকে প্রথমে ফিটনেস ট্র্যাকার পরানো হয় এবং একই সাথে তাদের পকেটে দু’টি করে স্মার্টফোন দেয়া হয়। এর মধ্যে একটি অ্যান্ড্রয়েড, আর একটি আইফোন। সেই স্মার্টফোনগুলোতে রয়েছে বাজারের সবচেয়ে চালু কয়েকটি ফিটনেস অ্যাপ। এ বার ওই ২০ জনকে বলা হয়েছে ট্রেডমিলে হাঁটতে।

প্রত্যেককে ৫০০ থেকে ১৫০০ পা হাঁটতে বলা হয়েছে ট্রেডমিলে। প্রত্যেকে কত পা হাঁটছেন, তার হিসাব দিয়েছে ট্রেডমিলগুলোই। সেই সংখ্যার সাথে মিলিয়ে দেখা হয়েছে স্মার্টফোনের ফিটনেস অ্যাপে এবং ফিটনেস ট্র্যাকারে দেখানো সংখ্যা।

দেখা গেছে, ট্রেডমিলে যত পা হাঁটা হয়েছে বলে দেখিয়েছে, স্মার্টফোনের অ্যাপও প্রায় তাই। খুব বেশি হলে এক-দু’শতাংশের পার্থক্য রয়েছে। কিন্তু ফিটনেস ট্র্যাকারে সেই ব্যবধান অনেকটাই বেশি। প্রায় আট-নয় শতাংশ।

এই পরীক্ষা থেকে গবেষকদের মত, যাদের ভাল স্মার্টফোন রয়েছে, তারা বিশ্বাসযোগ্য একটি ফিটনেস অ্যাপ দিয়েই কাজ চালিয়ে নিতে পারেন। আলাদা করে ফিটনেস ট্র্যাকার কেনার কোনও প্রয়োজন নেই। বরং স্মার্টফোনই এ ক্ষেত্রে বেশি কাজের।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply