শিক্ষার্থীদের টিকা দেয়ার দ্বিতীয় দিন আজ

|

১২ থেকে ১৭ বছর বয়সী স্কুল শিক্ষার্থীদের টিকা কার্যক্রমের দ্বিতীয় দিনে কেন্দ্রে ভিড় করছেন টিকা প্রত্যাশীরা। ঢাকার ৮টি কেন্দ্রে ও ২১ জেলায় চলবে ভ্যাকসিনেশন। টিকা নিতে সকাল থেকে কেন্দ্রে জড়ো হচ্ছে শিক্ষার্থীরা।

গতকাল সোমবার (১ নভেম্বর) রাজধানীর মতিঝিল আইডিয়াল স্কুল অ্যান্ড কলেজে শিক্ষার্থীদের টিকা কার্যক্রম উদ্বোধন করেছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক। উদ্বোধন অনুষ্ঠানে স্বাস্থ্যমন্ত্রী জানান, রাজধানীর প্রতিটি কেন্দ্রে ৫ হাজার টিকা দেয়ার লক্ষ্য নির্ধারণ করা হয়েছে। দিনে দেয়া হবে ৪০ হাজার ভ্যাকসিন। প্রতিটি জেলায় স্কুলের শিক্ষার্থীদের টিকা দেয়া হবে, সম্ভব হলে উপজেলা পর্যায়েও টিকা কার্যক্রম চালানো হবে বলে জানান স্বাস্থ্যমন্ত্রী।

উদ্বোধন অনুষ্ঠানে উপস্থিত হয়ে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেন, টিকা কার্যক্রম যত দ্রুত সফল হবে তত দ্রুত স্বাভাবিক ক্লাস শুরু করা যাবে।

মতিঝিল আইডিয়াল স্কুল ছাড়া বাকি কেন্দ্রগুলো হলো, হার্ডকো ইন্টারন্যাশনাল স্কুল, সাউথপয়েন্ট ইন্টারন্যাশনাল স্কুল, চিটাগাং গ্রামার স্কুল, মিরপুর কমার্স স্কুল অ্যান্ড কলেজ, ধানমণ্ডি কাকলী হাই স্কুল অ্যান্ড কলেজ, উত্তরার সাউথ ব্রিজ স্কুল এবং স্কলাস্টিকা স্কুল।

গতকাল সকালে মতিঝিল আইডিয়াল স্কুল অ্যান্ড কলেজে টিকা দেয়ার মধ্য দিয়ে আনুষ্ঠানিকভাবে শুরু হয় শিক্ষার্থীদের টিকা দেয়ার এই কার্যক্রম। এর আগে মানিকগঞ্জে প্রাথমিকভাবে ১২০ শিশুকে ফাইজারের টিকা দেয়া হয়েছিল। তাদের কোনো ধরনের সমস্যা না হওয়ায় শিক্ষার্থীদের টিকা দেয়ার সিদ্ধান্ত নেয়া হয়েছে।

যেহেতু শিক্ষার্থীদের জাতীয় পরিচয়পত্র নেই, তাই জন্মসনদ ব্যবহার করে টিকার জন্য নিবন্ধন করতে বলা হয়েছে। এর আগে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতর, মাউশি এক বিজ্ঞপ্তিতে বলেছে, টিকা নেয়ার জন্য শিক্ষার্থীদের সুরক্ষা (https://surokkha.gov.bd/birth-reg-enroll) ওয়েবসাইটে নিবন্ধন করতে হবে। টিকা কেন্দ্র হিসেবে উত্তর ও দক্ষিণ সিটি কর্পোরেশন শিক্ষার্থীদের ঢাকা স্কুল কেন্দ্র উত্তর বা দক্ষিণ নির্বাচন করতে বলা হয়েছে। রেজিস্ট্রেশনের সময় দেয়া মোবাইল নাম্বারে পরে টিকা নেয়ার তারিখ ও কেন্দ্র জানিয়ে দেয়া হবে।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়েছে, কোনো কারণে যদি সুরক্ষার ওয়েবসাইটে রেজিস্ট্রেশন করা না গেলে তাদের তথ্য এক্সেল ফাইল করে শিক্ষাপ্রতিষ্ঠান থেকে পাঠাতে হবে। বলা হয়েছে, জন্মনিবন্ধন নম্বর টেক্সট ফরম্যাটে এবং এক্সেল শিটে নির্ধারিত তারিখের ফরম্যাটে (yyyy-mm-dd) অনুযায়ী এই [email protected] ইমেইল ঠিকানায় পাঠাতে হবে।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply