ইসরায়েলি কোর্টের প্রস্তাব প্রত্যাখ্যান ফিলিস্তিনি পরিবারের

|

ছবি: সংগৃহীত

পূর্ব জেরুজালেমের শেখ জারাহ অঞ্চল থেকে ফিলিস্তিনি উচ্ছেদ ইস্যুতে ইসরায়েলের সুপ্রিম কোর্টের দেয়া প্রস্তাব প্রত্যাখ্যান করেছে মামলাকারী ৪ পরিবার।

মঙ্গলবার (৩ নভেম্বর) সংবাদ সম্মেলনে পরিবারগুলোর পক্ষ থেকে বলা হয়, নিজ ভূমির ওপর অধিকারের ক্ষেত্রে আপোষে রাজি নন তারা। দখলদারদের স্বীকৃতি না দেয়ার কথা জানিয়ে দেন স্পষ্ট ভাষায়।

শেখ জারাহ’র ৪ পরিবারের করা স্পর্শকাতর মামলাটিতে স্পষ্ট রায় না দিয়ে ফিলিস্তিনি পরিবারগুলোকে আপোষের প্রস্তাব দিয়েছিলো ইসরায়েলের সর্বোচ্চ আদালত। বলা হয়, ইসরায়েলি কোম্পানির মালিকানা মেনে নিয়ে ‘সংরক্ষিত ভাড়াটে’র মর্যাদা নিয়ে শেখ জারাহ’র বাড়িতে থাকতে পারবে তারা।

সিদ্ধান্ত নিতে ফিলিস্তিনিদের সময় বেঁধে দেয়া হয় ২ নভেম্বর পর্যন্ত। তবে আপোষ রফায় রাজি নয় ফিলিস্তিনিরা। সময়সীমার শেষ দিনে মঙ্গলবার সংবাদ সম্মেলনে জানিয়ে দেয়, ইসরায়েলের দখলদারিত্বকে স্বীকৃতি দেবে না তারা।

মুনা আল কুর্দ নামে এক ফিলিস্তিনি বাসিন্দা বলেন, ইসরায়েলি আদালতের আপোষের প্রস্তাব প্রত্যাখ্যান করছি। দখলদারদের ভাড়াটিয়া হিসেবে বিবেচনা করা হচ্ছে আমাদের। নিজেদেরই ভূমিতে আমাদের অধিকার কেড়ে নেয়া হচ্ছে। নিজেদের দেশ আর ভূমির উপর অধিকারে বিশ্বাস করি আমরা। তাই আদালতের এই প্রস্তাব মেনে নেবো না।

ইসরায়েল সরকারের আইন অনুযায়ী, ১৯৪৮ এর আগে শেখ জারাহর যেসব ভূমি ইহুদিদের দখলে ছিল, সেগুলো ফিরে পাবার দাবি করতে পারবে তারা। তবে একই সময়ে বাস্তুচ্যুত ফিলিস্তিনিদের নিজ ভূমি পুনরুদ্ধারের অধিকার দেয়া হয়নি। বরং বহু বছর ধরে বসবাসরত ফিলিস্তিনিদের উচ্ছেদ করে বসতি স্থাপন করছে ইসরায়েলিরা।

উচ্ছেদের বিরুদ্ধে শেখ জারাহর ৪ পরিবারের করা মামলাকে ঘিরে তৈরি উত্তেজনার জেরেই গত মে মাসে ইসরায়েল ও হামাসের মধ্যে ১১ দিনের যুদ্ধ সংঘটিত হয়। তাই আন্তর্জাতিক মহলেও আলোচনার কেন্দ্রবিন্দুতে পরিণত হয় মামলাটি।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply