মেডেল, মালা পড়িয়ে কুকুরকে দেয়া হচ্ছে সংবর্ধনা

|

কুকুরের অবদান স্মরণ করে সংবর্ধনার আয়োজন করেছে নেপালের পুলিশ বিভাগ।

মানুষের সাথে কুকুরের সম্পর্ক দীর্ঘদিনের। যুগ যুগ ধরেই প্রভুভক্ত হিসেবে কুকুরের বিশেষ সুনাম রয়েছে। তবে এখন শুধু ঘরবাড়ি পাহাড়া দেয়াই নয়, আরও অনেক কাজেই মানুষকে সাহায্য করে এ প্রাণী। এমনকি মানুষের একাকিত্বে সঙ্গও দেয়।

এবার নেপালে ঘটলো ভিন্নরকম এক ঘটনা। দেশটিতে কুকুরকে দেয়া হচ্ছে মেডেল, ফুলের মালা। দিপাবলীর দ্বিতীয় দিনে কুকুরের সম্মানে আয়োজন করা হয়েছে ভোজের। নিজেদের কাজে সহায়তা করায় কুকুরকে এভাবেই সম্মানিত করলো নেপালের পুলিশ বিভাগ।

পুরো বিশ্বেই আইনশৃঙ্খলা বাহিনীগুলোতে বিভিন্ন কাজে কুকুরের ব্যবহার বেশ জনপ্রিয়। অপরাধী শনাক্ত করা থেকে শুরু করে বোমা খুঁজে পেতে ব্যবহার করা হয় প্রশিক্ষিত কুকুর।

পুলিশ অফিসার দ্যুতি গৌড়াঙ্গ বলেন, কুকুর আমাদের হত্যাসহ নানা কেসের তদন্তে সাহায্য করে। অনেক সময় সন্দেহজনক ব্যক্তি, ঘটনাস্থলে রেখে যাওয়া প্রমাণ আমরা কুকুরের মাধ্যমে খুঁজে পাই। অন্যদিকে মানুষও তাদের বিশ্বাস করে। তাই দিন দিন কুকুরের চাহিদা বেড়েই চলেছে।

কুকুরের এ অবদানকে স্মরণ করে সংবর্ধনার আয়োজন করেছে নেপালের পুলিশ বিভাগ। সনাতন ধর্মাবলম্বীদের পাঁচদিন ব্যাপী দিপাবলী উৎসবের দ্বিতীয় দিনে এ আয়োজন করা হয়। এদিন ৪৭টি কুকুর বিভিন্ন প্রতিযোগিতায় অংশ নেয়। এছাড়া কাজের স্বীকৃতিস্বরুপ বেশকিছু কুকুরকে দেয়া হয় মেডেল, ফুলের মালা। পরে আয়োজন করা হয় বিশেষ ভোজের। এছাড়া কুকুরকে দেয়া হয় বিশেষ পূজাও।

আয়োজকরা বলছেন, মানুষ ও কুকুরের দীর্ঘদিনের সম্পর্ককে উৎসর্গ করে এই দিনটি উদযাপন করা হয়েছে।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply