পাদ্রীদের দ্বারা যৌন নির্যাতনের ভুক্তভোগীদের ক্ষতিপূরণ দিতে সম্পত্তি বেচবে চার্চ!

|

গত ৭০ বছরে পাদ্রীদের দ্বারা যৌন নির্যাতনের শিকার হাজার হাজার শিশুর ক্ষতিপূরণ দেওয়ার জন্য সম্পত্তি বিক্রি করবে বলে জানিয়েছে ফ্রান্সের ক্যাথলিক চার্চ। ‘ইন্ডিপেনডেন্ট কমিশন অন সেক্সুয়াল অ্যাবিউজ ইন চার্চ’ (সিআইএএসই) এর একটি সবিস্তার তদন্ত প্রতিবেদন প্রকাশের এক মাসের মাথায় এলো এই ঘোষণা। খবর ইন্ডিপেনডেন্টের।

উল্লেখ্য, ১৯৫০ সাল থেকে ফরাসি ক্যাথলিক চার্চগুলোতে আনুমানিক তিন লাখ ৩০ হাজার শিশু যৌন নির্যাতনের শিকার হয়েছে বলে জানানো হয়।

ফ্রান্সের শীর্ষ যাজক এরিক ডি মৌলিনস-বিউফোর্ট গতকাল সোমবার এক বিবৃতিতে বলেন, পবিত্র স্থান লুর্দের জ্যেষ্ঠ পাদ্রীদের বৈঠকে ‘স্বীকৃতি এবং ক্ষতিপূরণের পথে যাওয়ার’ সিদ্ধান্ত নেয়া হয়েছে। গঠিতব্য ক্ষতিপূরণ তহবিলের অর্থের যোগান দিতে চার্চের স্থাপনাগত সম্পত্তি বিক্রি এবং ঋণের নেয়ার কথাও ভাবছেন তারা।

প্রসঙ্গত, অক্টোবরে প্রকাশিত তদন্ত রিপোর্টে উঠে আসে এই বিষয়ে ফরাসি চার্চের ‘নিষ্ঠুর ঔদাসিন্য’র কথা। সেইসঙ্গে উঠে এসেছিল নির্যাতিতের পক্ষ নেয়ার বদলে নিজেদেরকে বারবার রক্ষা করার চেষ্টার কথা। সেই প্রতিবেদন-প্রকাশের মুহূর্তটিকে ‘লজ্জার’ বলে অভিহিত করে পোপ ফ্রান্সিস। গভীর দুঃখপ্রকাশ করেন যৌন নির্যাতনের ঘটনায়।

পোপ বলেন, বহুদিন ধরে ভুক্তভোগীরা এই দুঃসহ স্মৃতি বয়ে বেড়াচ্ছেন। তার জন্য আমার দুঃখ এবং আমার বেদনা প্রকাশ করতে চাই। আমার লজ্জা, আমাদের লজ্জা, যে এত দিন ধরে চার্চ এটিকে তার দুশ্চিন্তার কেন্দ্রে রাখতে ব্যর্থ হয়েছে।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply