মালালার স্বামী কে এই আসার মালিক

|

ছবি: সংগৃহীত

শান্তিতে নোবেল পুরস্কার বিজয়ী মালালা ইউসুফজাই বিয়ে করেছেন। তার বরের নাম আসার মালিক। গতকাল মঙ্গলবার (৯ নভেম্বর) লন্ডনের বার্মিংহামে বাড়িতেই বিয়ের অনুষ্ঠান সম্পন্ন হয়েছে বলে টুইটারে জানিয়েছেন মালালা।

নোবেলজয়ী মালালার স্বামী আসার মালিককে নিয়ে মানুষের আগ্রহের শেষ নেই। পাকিস্তান ভিত্তিক জিয়ো নিউজের এক প্রতিবেদনে বলা হয়েছে, আসার মালিক পাকিস্তান ক্রিকেট বোর্ডের (পিসিবি) হাইপারফরম্যান্স বিভাগের জেনারেল ম্যানেজার। ২০২০ সালের মে মাসে তিনি ওই পদে যোগ দেন।

আসার মালিক এর আগে পাকিস্তান সুপার লিগের (পিসিএল) দল মুলতান সুলতানসের অপারেশনাল ম্যানেজার হিসেবেও দায়িত্ব পালন করেন। তিনি পাকিস্তানের লাহোর ইউনিভার্সিটি অব ম্যানেজমেন্ট সায়েন্সেস (এলইউএমএস) থেকে ২০১২ সালে অর্থনীতি ও রাষ্ট্রবিজ্ঞানে স্নাতক ডিগ্রি অর্জন করেন।

কিছুদিন আগেই বিয়ের ব্যাপারে নিজের অনাগ্রহের কথা জানিয়েছিলেন মালালা। গত জুন মাসে ব্রিটেনের একটি সাময়িকীকে দেয়া সাক্ষাৎকারে তিনি বলেছিলেন, মানুষকে কেনো বিয়ে করতেই হবে এটা আমি বুঝতে পারি না। কাউকে জীবনে সঙ্গী করতে চাইলে কেনো বিয়ের কাগজপত্রে সই করতে হবে।

উল্লেখ্য, মালালা ইউসুফজাই ১৯৯৭ সালের ১২ জুলাই উত্তর-পশ্চিম পাকিস্তানের খাইবার পাখতুনখোয়া প্রদেশের সোয়াত জেলায় পশতুন জাতিগোষ্ঠীর অন্তর্ভুক্ত একটি পরিবারে জন্মগ্রহণ করেন। নারী শিক্ষা বিস্তারে কাজ করে যাওয়া মালালাকে ২০১২ সালে উগ্রবাদীরা গুলি করে। এ সময় চিকিৎসার জন্য তাকে যুক্তরাজ্যে নেয়া হয়। এরপর থেকে তিনি পরিবারসহ সেখানেই বসবাস করছেন। ২০১৪ সালে সবচেয়ে কম বয়সী হিসেবে নোবেল শান্তি পুরস্কার লাভ করেন তিনি। সম্প্রতি অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় থেকে তিনি দর্শন, রাজনীতি ও অর্থনীতির ওপর স্নাতক (গ্র্যাজুয়েট) ডিগ্রি অর্জন করেছেন।

ইউএইচ/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply