পৃথিবীর জন্য উম্মাহ: মক্কা মদিনাসহ ১০ বৃহৎ মসজিদ সাশ্রয় করবে কার্বন নিঃসরণ!

|

স্কটল্যান্ডের গ্লাসগোতে চলমান কপ-২৬ জলবায়ু সম্মেলনে ঘোষিত হলো এক অভিনব কর্মসূচির। বলা হচ্ছে, পৃথিবীকে রক্ষায় কাজে লাগানো হবে মসজিদকেও! কীভাবে?

উম্মাহ ফর আর্থ অর্থাৎ ‘পৃথিবীর জন্য উম্মাহ’ নামে একটি সংগঠন এবং ‘গ্রিনপিস মধ্যপ্রাচ্য ও উত্তর আমেরিকা’ নামে একটি পরিবেশবাদী সংগঠন মিলে প্রকাশ করেছে একটি গবেষণা প্রতিবেদন তথা পরিকল্পনার কথা। তাতে উল্লেখ করা হয়েছে, বিশ্বের প্রধান ১০টি মসজিদে সৌর প্যানেল স্থাপন হলে উৎপাদন হবে ২২.৩ গিগাওয়াট-ঘণ্টা বিদ্যুৎ। ফলত, প্রতিবছর সাশ্রয় হবে প্রায় ১২ হাজার টন কার্বন ডাই অক্সাইড নির্গমন। সাশ্রয় হবে ৫ মিলিয়নেরও বেশি জ্বালানি তেল। যা কিনা ১১০৭ হেক্টর বন সংরক্ষণের সমতুল্য।

এদিকে প্রকল্প বাস্তবায়ন হলে কমে আসবে মসজিদগুলোর পরিচালন-ব্যয়ও। যেমন মসজিদে নববীর বার্ষিক ব্যয় সাশ্রয় হবে ৩ লাখ ৭৫ হাজার ৪২০ মার্কিন ডলার। আর দামেস্কের বিখ্যাত উমাইয়্যা মসজিদের ব্যয় সাশ্রয় হবে ৩ লাখ ৭৩ হাজার ২০০ মার্কিন ডলার।

পাশাপাশি পরিবেশ সুরক্ষায় মসজিদের অবকাঠামোগত সক্ষমতা বাড়ানো হলে ধর্মপ্রাণ মুসলিমদের কাছেও সহজেই পৌঁছে যাবে পরিবেশ রক্ষার বার্তা। যা জলবায়ু দুর্যোগের সমাধানে বিশ্বকে এক সুতোয় গাঁথতে সাহায্য করবে। গ্রিন পিস-এর মধ্যপ্রাচ্য ও উত্তর আফ্রিকার প্রধান নির্বাহী গিওয়া নাকাতের কথাতেও ফুটে উঠেছে একই সুর।

প্রকাশিত এক প্রতিবেদনে তিনি বলেন, মসজিদগুলো ‘সবুজ’ করার মাধ্যমে শুধুমাত্র প্রত্যক্ষ পরিবেশগত সুবিধা আছে তা নয়, বরং এর মাধ্যমে সংস্কৃতি, আধ্যাত্মিকতা, কমিউনিটির কেন্দ্র হিসেবে মানুষকে প্রভাবিত করার সম্ভাবনা আছে। জলবায়ু সমস্যার সমাধানে মুসলিম সম্প্রদায় ও ধর্মীয় নেতৃবৃন্দের সদিচ্ছার বহিঃপ্রকাশের মাধ্যমে তা বাস্তবায়ন সম্ভব হবে।

ইতোমধ্যে ইসলামিক রিলিফের অর্থায়নে যুক্তরাজ্যের স্কটিশ সিটির গ্লাসগো সেন্টার মসজিদে সৌর প্যানেল স্থাপন করা হয়েছে। এছাড়াও জাকার্তার ইস্তিকলাল মসজিদে তাদেরই তত্ত্বাবধানে বসেছে পরীক্ষামূলক সৌর প্যানেল। সেসবের উপযোগিতা নিয়ে আলোচনার পাশাপাশি জলবায়ু সম্মেলনে তুলে ধরা হয় মসজিদ মক্কার মসজিদুল হারাম ও মদিনার মসজিদে নববি নিয়ে প্রযুক্তিগত বিশ্লেষণ। তাদের প্রাক্কলিত হিসাব অনুযায়ী, বিশ্বের মসজিদগুলোর মধ্যে কার্বন নিঃসরণ সবচেয়ে বেশি হ্রাস করতে পারবে মসজিদে নববি। যার পরিমাণ ৩ হাজার ১৯৯ টন!

গবেষণায় আলোচিত ঐ দশ মসজিদ হচ্ছে-

মসজিদুল হারাম, মক্কা, সৌদি আরব
মসজিদে নববী, মদিনা, সৌদি আরব
দ্বিতীয় আল হাসান মসজিদ, ক্যাসাব্লাংকা, মরক্কো
গ্লাসগো সেন্ট্রাল মসজিদ, গ্লাসগো, স্কটল্যান্ড
গ্র্যান্ড জামিয়া মসজিদ, লাহোর
গ্রেট মস্ক অফ আলজিয়ার্স, আলজিয়ার্স, আলজেরিয়া
ইস্তিকলাল মসজিদ, জাকার্তা, ইন্দোনেশিয়া
নিজামিয়া মসজিদ, দক্ষিণ আফ্রিকা
উমাইয়্যা মসজিদ, দামেস্ক, সিরিয়া


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply