এক গাছে ১০ জাতের ফল, গিনেস বুকে অস্ট্রেলিয়ান যুবক

|

ছবি: সংগৃহীত।

এক গাছে ১০ রকমের ফল ফলিয়ে বিশ্বরেকর্ডের খাতায় নাম লিখিয়েছেন অস্ট্রেলিয়ার নাগরিক হুসাম সারাফ। মাধ্যমিক বিদ্যালয়ে কাজ করার পাশপাশি এই রেকর্ডের মালিক হয়েছেন বহু সংস্কৃতিবিষয়ক এই কর্মকর্তা। এর আগে এক গাছে পাঁচ রকমের ফল ফলানোর রেকর্ড ছিল গিনেস বুকে।

দ্য গার্ডিয়ানের প্রতিবেদনে জানা যায়, গ্রাফটিং বা কলম করার মাধ্যমে এই অদ্ভুত ঘটনার সাক্ষী হয়েছেন ইরাকি বংশোদ্ভূত হুসাম। তিনি অস্ট্রেলিয়ার নর্দান ভিক্টোরিয়া রাজ্যের শেপার্টন শহরে থাকেন। তার বাগানে সাদা ও হলুদ রঙের নেকটারিনস, সাদা ও হলুদ রঙের পিচ, এপ্রিকট, পিচকটস, কাঠবাদাম, চেরি এবং লাল ও সোনালি রঙের পাম ফল নজর কাড়ে সবার।

পাঁচটি স্বতন্ত্র প্রজাতির ১০ রকমের ফল ধরে একই গাছে। ভিন্ন ভিন্ন সংস্কৃতির শিক্ষার্থীদের এক সুতায় গাঁথার কাজ করেন হুসাম। পেশার সাথে তার বাগানকে একাকার করে অবসরে বাগানে কাজ করতে গিয়ে সেখানে তার স্কুলের কাজের প্রতিফলন ঘটিয়েছেন।

তিনি জানিয়েছেন, গাছটিতে মাঝেমধ্যে একই সময়ে একটি ফল হয়। অনেক সময় একই সাথে একাধিক ফল হয়। আবার একাধিক প্রজাতির ফল একসাথে জন্মালে লাল-সাদা-হলুদ-সোনালি রঙে ভরে ওঠে গাছটি। হুসাম বলেন, সমাজের ভিন্ন ভিন্ন ধর্ম- বর্ণের মানুষকে এক কাতারে আনার ধারণা থেকেই তিনি এক গাছে একাধিক ফলের কলম করেন।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply