যুক্তরাষ্ট্রের গণতন্ত্র ‘গণবিধ্বংসী অস্ত্র’: চীন

|

সংগৃহীত ছবি

যুক্তরাষ্ট্র আয়োজিত বৈশ্বিক গণতন্ত্র সম্মেলনের সমালোচনা করে যুক্তরাষ্ট্রের গণতন্ত্রকে ‘গণবিধ্বংসী অস্ত্র’ হিসেবে আখ্যা দিয়েছে বেইজিং। খবর বার্তাসংস্থা এএফপির।

বিশ্বের ১১০টি দেশকে নিয়ে ভার্চুয়াল সম্মেলন শুক্রবার (১০ ডিসেম্বর) শেষ হয়েছে। বিশ্বজুড়ে কর্তৃত্ববাদী শাসনব্যবস্থার উত্থানের মধ্যে মিত্র ও একই মতের দেশগুলোকে নিয়ে এ সম্মেলনের আয়োজন করেছিল যুক্তরাষ্ট্র।

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের সভাপতিত্বে এ সম্মেলনে চীন, রাশিয়া ছাড়া আরও অনেক দেশ উপেক্ষিত হয়েছে। এর ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানিয়েছে চীন।

শনিবার (১১ ডিসেম্বর) এক অনলাইন বিবৃতিতে চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের একজন মুখপাত্র বলেন, অন্য দেশে হস্তক্ষেপ করার জন্য গণতন্ত্রকে গণবিধ্বংসী অস্ত্র হিসেবে ব্যবহার করছে যুক্তরাষ্ট্র দীর্ঘদিন ধরেই।

চীনের পক্ষ থেকে বলা হচ্ছে, যুক্তরাষ্ট্র কর্তৃক মতাদর্শকেন্দ্রিক বিদ্বেষের সীমারেখা করে দেয়া, গণতন্ত্রকে অস্ত্র হিসেবে ব্যবহারের কৌশল, বিভাজন ও সংঘাত উস্কে দিতেই এই সম্মেলন।

বৃহস্পতিবার (৯ ডিসেম্বর) ‘দ্য সামিট ফর ডেমোক্রেসি’ নামের এই সম্মেলনের উদ্বোধনী ভাষণে বাইডেন সারা বিশ্বে গণতন্ত্রকে শক্তিশালী করার আহ্বান জানান। বৈশ্বিক গণতন্ত্র সম্মেলন নিয়ে আগে থেকেই নিন্দা জানিয়ে আসছিল চীন।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply