‘আল্লাহ বিচার করবেন’

|

ছবি: সংগৃহীত।

কাবুলে মার্কিন ড্রোন হামলার ঘটনায় যুক্তরাষ্ট্রের কাউকে সাজা না দেয়ার ব্যাপারে দেশটির সিদ্ধান্তে ক্ষোভ প্রকাশ করেছেন এক আফগান ভুক্তভোগী। ওই আফগান ভুক্তভোগীর নাম আইমল আহমাদি (৩২)। মার্কিন ড্রোন হামলার ঘটনায় তিনি তার তিন বছর বয়সী মেয়ে মালেকাসহ ১০ স্বজন হারিয়েছেন।

এএফপি’র প্রতিবেদনে জানা যায়, যুক্তরাষ্ট্রের সিদ্ধান্তে ক্ষুব্ধ আইমল তার সন্তানসহ স্বজন হত্যার বিচারের ভার স্রষ্টার কাছে দেন। তিনি বলেন, আল্লাহ বিচার করবেন। যুক্তরাষ্ট্রের সিদ্ধান্তে তিনি রাগান্বিত কি না এমন প্রশ্নে আইমল বলেন, অবশ্যই, যুক্তরাষ্ট্র যদি একটি শিশুকে হারাত, তাহলে তাদের প্রতিক্রিয়া কী হতো? তিনি আরও বলেন, আমরা শুধু গণমাধ্যমে শুনেছি যে তারা (যুক্তরাষ্ট্র) দুঃখিত।

ভুক্তভোগী পরিবারটির স্বজনেরা আগে বলেছিলেন, তারা চান, মার্কিন কর্মকর্তা সশরীর তাদের সামনে এসে ক্ষমা প্রার্থনা করুক। কাবুল থেকে মার্কিন সেনা প্রত্যাহারের প্রাক্কালে গত ২৯ আগস্ট আন্তর্জাতিক জঙ্গি সংগঠন ইসলামিক স্টেটের (আইএস) সদস্যদের অবস্থান সন্দেহে কাবুলে একটি গাড়িতে ড্রোন হামলা চালায় যুক্তরাষ্ট্র। এতে তিন প্রাপ্তবয়স্ক ও সাত শিশু নিহত হয়। এ হামলাকে পরে ভুল হিসেবে স্বীকার করে যুক্তরাষ্ট্র।

সোমবার (১৩ ডিসেম্বর) যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা দফতর পেন্টাগনের মুখপাত্র জন কারবি জানান, কাবুলে মার্কিন ড্রোন হামলার ঘটনায় যুক্তরাষ্ট্রের কোনো সেনাসদস্য বা কর্মকর্তাকে সাজা পেতে হবে না। ড্রোন হামলার ঘটনার একটি উচ্চপর্যায়ের পর্যালোচনা যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিনের হাতে পৌঁছেছে। সেখানে এ হামলার জন্য কোনো জবাবদিহির সুপারিশ করা হয়নি।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply