আখাউড়া সীমান্তে বিজিবি-বিএসএফের যৌথ ‘রিট্রিট সিরিমনি’ প্যারেড অনুষ্ঠিত

|


আখাউড়া প্রতিনিধি :

বিজয়ের ৫০ বছর আজ ১৬ ডিসেম্বর। বাঙালি জাতির গৌরবময় বিজয়ের সুবর্ণজয়ন্তী উদযাপন উপলক্ষে বাংলাদেশ ও ভারতের সীমান্তরক্ষী বাহিনীর মধ্যে জমকালো যৌথ ‘রিট্রিট সিরিমনি’ প্যারেড অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার (১৬ ডিসেম্বর) বিকেলে ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়া আন্তর্জাতিক ইমিগ্রেশন চেকপোস্টে শূন্যরেখায় দু’দেশের সীমান্তরক্ষী বাহিনীর মধ্যে এ জয়েন্ট রিট্রিট সিরিমনি অনুষ্ঠিত হয়।

সীমান্তে নোম্যান্সল্যাণ্ডে বিজিবি ও বিএসএফের উচ্চ পর্যায়ের প্রতিনিধি দল দু’দেশের জাতীয় সংগীতের মাধ্যমে বাংলাদেশ ও ভারতের জাতীয় পতাকা নামানো এবং দু’দেশের সীমান্তরক্ষী বাহিনীর মনোরম যৌথ কুচকাওয়াজ উপভোগ করেন।

পরে উভয় বাহিনীর মধ্যে ফুল, মিষ্টি, গাছের চারা ও উপহারসামগ্রী দিয়ে বাঙালি জাতির গৌরবময় বিজয়ের সুবর্ণজয়ন্তী উদযাপনের শুভেচ্ছা বিনিময় করা হয়। এসময় বিজিবি কুমিল্লা সেক্টর কমান্ডার কর্নেল আবু হাসনাত শাহরিয়ার ইকবাল এবং ত্রিপুরা বিএসএফের গোকুলনগর সেক্টর কমান্ডার রাকেশ লাল নিজ নিজ দেশের পক্ষে নেতৃত্ব দেন।

বিজিবি কুমিল্লা সেক্টরের কমান্ডার কর্নেল আবু হাসনাত শাহরিয়ার ইকবাল বলেন, একাত্তরের এই দিনেই আমাদের বহুল কাঙ্ক্ষিত বিজয় অর্জিত হয়েছিল। এই আনন্দঘন দিনটি প্রতীকী হিসেবে আজকের বিজয়ের সুবর্ণ জয়ন্তী উদযাপন উপলক্ষে বিজিবি ও বিএসএফের মধ্যে যৌথ রিট্রিট সিরিমনি প্যারেট অনুষ্ঠিত হয়। এ রিট্রিট সিরিমনি দুই দেশের সম্পর্ক উন্নয়ন ও সৈনিকদের মধ্যে শান্তি-শৃঙ্খলা-সৌহার্দ্য রক্ষার প্রতীক হিসাবে কাজ করবে।

তিনি আরও বলেন, উভয় দেশের সীমান্তরক্ষী বাহিনীর মধ্যে সবসময় সুন্দর সম্পর্ক বজায় থাকুক। দু’দেশের আন্তঃসমস্যাগুলো আলোচনার মাধ্যমে সমাধানে উভয় বাহিনীর সৌহার্দ্যপূর্ণ বন্ধুত্বপূর্ণ সম্পর্ক বজায় থাকবে। এ অনুষ্ঠানের মধ্যদিয়ে বন্ধন আরও গাঢ়, দৃঢ় হবে বলেও তিনি আশা প্রকাশ করেন।

বিজিবি সূত্র জানায়, গত ২৬ মার্চ মহান স্বাধীনতার সুবর্ণজয়ন্তী ও জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপন উপলক্ষে আখাউড়া – আগরতলা সীমান্তের নোম্যান্সল্যান্ডে বিজিবি-বিএসএফ যৌথ ‘রিট্রিট সিরিমনি’ অনুষ্ঠিত হয়। বিএসএফে ৫৭তম প্রতিষ্ঠা বার্ষিকীতেও বিজিবি-বিএসএফ যৌথ ‘রিট্রিট সিরিমনি’ অনুষ্ঠিত হয়েছিল এবং আগামী ২০ ডিসেম্বর বর্ডার গার্ড বাংলাদেশ ( বিজিবি)’র প্রতিষ্ঠা বার্ষিকীতে আখাউড়া – আগরতলা চেকপোস্টের শূন্যরেখায় যৌথ ‘রিট্রিট সিরিমনি’ অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে।

আখাউড়া – আগরতলা সীমান্তের শূণ্যরেখায় যৌথ কুচকাওয়াজ অনুষ্ঠানে বিজিবি কুমিল্লা সেক্টর কমান্ডার কর্নেল আবু হাসনাত শাহরিয়ার ইকবাল এবং ত্রিপুরা বিএসএফের গোকুলনগর সেক্টর কমান্ডার রাকেশ লাল ছাড়াও এসময় ৬০ বিজিবির উপ-অধিনায়ক নূরুল আবছার, ৪ বিজিবির উপ-অধিনায়ক মো. জাকির হোসেন, সহকারী পুলিশ সুপার (আখাউড়া – কসবা) সার্কেল নাহিদ হাসান, আখাউড়া থানার ওসি (তদন্ত) আব্দুল খালেক, আখাউড়া ইমিগ্রেশন ইনচার্জ আব্দুল হামিদ অপরদিকে বিএসএফের ১২০ ব্যাটালিয়নের সেকেন্ড ইন কমান্ড বিডি রায়,কোম্পানি কমান্ডার লঙ্কামুড়া অশোক কুমার রায় প্রমুখ উপস্থিত ছিলেন।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply