ঢাবিতে শিক্ষার্থী নির্যাতনের দায়ে হল ছাত্রলীগ নেতা বহিষ্কার

|

ছবি: সংগৃহীত।

ঢাকা বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থী নির্যাতনের দায়ে ছাত্রলীগ নেতা মো. সিফাতুল্লাহকে (সিফাত) মাস্টারদা সূর্যসেন হল থেকে স্থায়ীভাবে বহিষ্কার করা হয়েছে।

সোমবার (২০ ডিসেম্বর) হল এক বিজ্ঞপ্তিতে হল কর্তৃপক্ষ এ সিদ্ধান্ত জানায়’ মাস্টারদা সূর্যসেন হলের ফারসি ভাষা ও সাহিত্য বিভাগের দ্বিতীয় বর্ষের শিক্ষার্থী কাজী পরশ মিয়াকে নির্যাতনের ঘটনায় জড়িত থাকার অভিযোগ প্রমাণিত হওয়ায় হল প্রশাসন এ সিদ্ধান্ত নিয়েছে। সিফাত উইমেন অ্যান্ড জেন্ডার স্টাডিজ বিভাগের ২০১৬-১৭ সেশনের শিক্ষার্থী।

প্রসঙ্গত, গত ১২ ডিসেম্বর হলের ৩৫১ নম্বর কক্ষে সিফাতুল্লাহর নির্যাতনের শিকার হলে হল প্রশাসনের কাছে লিখিত অভিযোগ দেন পরশ মিয়া।

সেই অভিযোগের ভিত্তিতে সূর্যসেন হলের সিনিয়র আবাসিক শিক্ষক আহম্মদ উল্লাহকে আহ্বায়ক করে তিন সদস্যের তদন্ত কমিটি গঠন করা হয়। তদন্ত শেষে বহিষ্কারের সুপারিশ করে তদন্ত কমিটি। সুপারিশের ভিত্তিতে তাঁকে বহিষ্কারের সিদ্ধান্ত নিয়েছে হল কর্তৃপক্ষ।

সিফাতুল্লাহর বিরুদ্ধে এর আগেও একাধিকবার শিক্ষার্থী নির্যাতনের অভিযোগ উঠেছে। গত ৮ নভেম্বর রাতভর দুই শিক্ষার্থীকে নির্যাতন করার অভিযোগ ওঠে তার বিরুদ্ধে। দুই নির্যাতিত শিক্ষার্থী বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক এ কে এম গোলাম রব্বানীর কাছে লিখিত অভিযোগও করেন। পরে হল প্রভোস্ট অধ্যাপক মকবুল হোসেন ভূঁইয়ার মধ্যস্থতায় তারা অভিযোগ প্রত্যাহার করেন।

২০১৮ সালে এক ছাত্রীর সঙ্গে অপ্রীতিকর ঘটনা ঘটানোর অভিযোগে সিফাতকে সাময়িকভাবে বিশ্ববিদ্যালয় থেকে বহিষ্কারও করা হয়।

আরও পড়ুনঢাবির হলে ঘুম থেকে ডেকে নিয়ে নির্যাতনের অভিযোগ

সিফাতুল্লাহ ছাত্রলীগের সূর্যসেন হল শাখার শীর্ষ পদপ্রত্যাশী ইমরান সাগরের ছোট ভাই হিসেবে ক্যাম্পাসে পরিচিত।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply