ইউক্রেন সীমান্তে সামরিক শক্তি বাড়াচ্ছে রাশিয়া, ধরা পড়লো স্যাটেলাইট ইমেজে

|

ছবি: সংগৃহীত।

যুক্তরাষ্ট্রভিত্তিক বেসরকারি কোম্পানি ম্যাক্সার টেকনোলজিস কিছু স্যাটেলাইট ইমেজ প্রকাশ করেছে গত বৃহস্পতিবার (২৩ ডিসেম্বর)। সেখানে দেখা যাচ্ছে, ইউক্রেন সীমান্তের কাছে ও ক্রাইমিয়াতে গত কয়েক সপ্তাহ ধরেই সামরিক শক্তি বৃদ্ধি করেছে রাশিয়া, তৈরি হয়েছে নতুন অবকাঠামো। বিষয়টি এমন সময় সামনে এলো, যখন যুক্তরাষ্ট্রের সাথে নিরাপত্তা ইস্যুতে আলোচনা নিয়ে কাজ করছে রাশিয়া। খবর রয়টার্সের।

বিষয়টি সামনে আসার পর স্থানীয় সময় শুক্রবার (২৪ ডিসেম্বর) ক্রেমলিনের পক্ষ থেকে বলা হয়, রাশিয়ার সীমান্তের ভেতর যেকোনো স্থানে সেনা মোতায়েন বা বৃদ্ধির সম্পূর্ণ এখতিয়ার তাদের আছে। সেই সাথে, সীমান্ত এলাকায় পশ্চিমা দেশগুলো উসকানিমূলক সামরিক আচরণ করছে বলেও অভিযোগ তোলে ক্রেমলিন।

যদিও ইউক্রেনে রাশিয়ার সম্ভাব্য হামলা নিয়ে অনেক আগে থেকেই সতর্ক করে আসছে অনেক দেশ। মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ও অন্যান্য পশ্চিমা নেতাদের অভিযোগ, খুব শিগগিরই ইউক্রেনে হামলা চালাতে পারে রাশিয়া। এমনকি, আগামী মাসেও এই হামলা হতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

পাশাপাশি যুক্তরাষ্ট্র, ইউরোপ ও ইউক্রেনের নেতাদের দাবি, গত অক্টোবর থেকে সীমান্তে সেনা মোতায়েন চালিয়ে যাচ্ছে রাশিয়া। তবে বরাবরই এই অভিযোগ অস্বীকার করে আসছে মস্কো।

যুক্তরাষ্ট্রভিত্তিক ম্যাক্সারের একটি বিবৃতিতে বলা হয়েছে, তাদের স্যাটেলাইট চিত্রে দেখা গেছে, ক্রাইমিয়ায় নতুন রুশ সেনা মোতায়েন করেছে রাশিয়া। ইউক্রেনের কাছ থেকে অধিকৃত ক্রাইমিয়ার ওই ঘাঁটিতে সামরিক যান, ট্যাংক, নিজে চালিত কামান, বিমান প্রতিরক্ষা সরঞ্জাম মজুদ করা হয়েছে।

এছাড়া, ইউক্রেন সীমান্তে রাশিয়ার পশ্চিমাঞ্চলে বেশ কয়েকটি সেনা প্রশিক্ষণকেন্দ্র খোলা হয়েছে বলে দাবি এই প্রতিষ্ঠানের। ক্রিমিয়ার তিনটি এলাকায় ও রাশিয়ার পশ্চিমাঞ্চলের পাঁচটি এলাকায় এরই মধ্যে সামরিক কর্মকাণ্ড অনেকাংশই বাড়ানো হয়েছে বলে জানায় ম্যাক্সার।

তবে এ নিয়ে গত বৃহস্পতিবার রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেন, রাশিয়া সহিংসতা চায় না, বরং এড়িয়ে চলতে চায়। তাই আগামী জানুয়ারি মাসেই নিরাপত্তা ইস্যু নিয়ে জেনেভায় মার্কিন কর্মকর্তাদের সাথে আলোচনা করবেন বলে আশাবাদী তিনি।

এসজেড/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply