বিএসএফ এর বাধায় বন্ধ থাকার পর আবার শুরু হলো কসবা রেলস্টেশনের নির্মাণ কাজ

|

ছবি: সংগৃহীত


নিজস্ব প্রতিবেদক:


অবশেষে ঢাকা-চট্টগ্রাম রেলপথের ব্রাহ্মণবাড়িয়া কসবা অংশের নির্মাণাধীন একটি রেলওয়ে সেতুসহ দুটি আধুনিক রেলওয়ে স্টেশনের নির্মাণকাজ আবারও শুরু হয়েছে।

শনিবার (২৫ ডিসেম্বর) সকাল থেকে নির্মাণ কাজ শুরু করে রেলওয়ে কর্তৃপক্ষ। এক বছর আগে ভারত-বাংলাদেশ সীমান্তের দেড়শ গজের ভেতরে অবকাঠামো নির্মাণ হচ্ছে দাবি করে স্টেশনের নির্মাণ কাজ বন্ধ করে দেয় ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী (বিএসএফ)।

বাংলাদেশ রেলওয়ের সিভিল বিভাগের প্রকৌশলী সোহেল রানা জানান, বিএসএফের বাধায় দীর্ঘদিন বন্ধ ছিল সম্প্রসারিত ডুয়েলগেজ রেলপথ প্রকল্পের নির্মাণাধীন কসবা রেলওয়ে স্টেশন, সালদা-নদীর ওপর নবনির্মিত একটি রেলসেতু এবং সালদা নদী রেলওয়ে স্টেশনের কাজ। এ নিয়ে উভয়পক্ষের মধ্যে আলোচনা চলছিল। অবশেষে বিষয়টি সমাধানের পর আজ থেকে শুরু হয়েছে স্টেশনের নির্মাণ কাজ।

জানা যায়, ভারত সীমান্তের পার্শ্ববর্তী ঢাকা-চট্টগ্রাম রেলপথের ব্রাহ্মণবাড়িয়ার কসবা উপজেলায় সম্প্রসারিত ডুয়েলগেজ রেলপথ প্রকল্পের কাজ শুরু হয় ২০২০ সালে। কাজ শুরুর কিছুদিন পর স্টেশনটি ভারত-বাংলাদেশ সীমান্তের দেড়শ গজের ভেতরে হচ্ছে দাবি করে নির্মাণ কাজ বন্ধ করে দেয় ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী (বিএসএফ)।তারা রেললাইনের পাশে লাল নিশান টানিয়ে সর্তকতা জারি করে। ফলে গত এক বছর ধরে বন্ধ ছিল প্রকল্পের কাজ। এতে প্রকল্প সংশ্লিষ্ট মূল্যবান নির্মাণ সামগ্রী নষ্ট হওয়ার উপক্রম হয়।

আগামী ২০২৩ সালের জুন মাসে কুমিল্লা থেকে আখাউড়া পর্যন্ত ৪৭ কিলোমিটার ডুয়েলগেজ প্রকল্পের কাজ শেষ হওয়ার কথা রয়েছে।

/এসএইচ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply