ঝামেলা মুক্ত ভাবেই করে ফেলুন বাসা বদল

|

ছবি: সংগৃহীত।

নতুন বছর মানেই বাসা বদলের হিড়িক। নতুন বছরে অনেকেই বাসা বদল করেন। নতুন বাসা খোঁজা, জিনিসপত্র স্থানান্তর, নতুন বাসায় যাওয়ার পরে আবার সেই বাসা গোছানো, টেলিফোন, ডিশ লাইনের ব্যবস্থা ইত্যাদি ঝামেলা এসে দাঁড়ায় সামনে। বেশ কয়েকবার বাসা বদল করেছেন তাদের ভালো অভিজ্ঞতা থাকলেও নতুনদের কাছে বিষয়টি বেশ ঝামেলার। বাসা পরিবর্তনের জন্য অনেক বিষয় খেয়াল রাখতে হয়। টুকিটাকি এসব বিষয় খেয়াল রাখলেই অনেক সহজ হয়ে যায় পরিশ্রমের এই কাজটি।

নতুন বাসা:

শুধু বাসা সুন্দর আর অভিজাত এলাকায় হলেই চলবে না, জেনে নিন বাসার মালিক সম্পর্কে। এজন্য কথা বলতে পারেন বাড়ির অন্যান্য ভাড়াটিয়াদের সাথে এবং বাড়ির নিরাপত্তার বিষয়টিও নিশ্চিত হয়ে নিন।

বাসার জিনিস গুছিয়ে নিন:

বাসা বদল করার সময় অনেক জিনিস হারিয়ে যায় বা ভেঙ্গে জায়। এজন্য আপনার বাসার জিনিসপত্রের একটা তালিকা তৈরি করে নিন এবং সে মোতাবেক প্যাক করুন। হাল্কা ধরনের জিনিস এবং হাঁড়িপাতিলগুলো এক ধরনের বস্তায় গুছিয়ে নিতে পারেন। বাসার টিভি, ফ্রিজ, ওভেন ও কম্পিউটারসহ ছোট অথবা বড় ইলেকট্রনিক জিনিসগুলো সুন্দরভাবে প্যাকেটে ভরে নিতে হবে। আর যেসব জিনিস কাচের বা ভঙ্গুর, সেগুলো খোলা কিছুতে বসিয়ে হাতে হাতে পরিবহন করতে হবে।

পরিবহন:

নতুন বাসার পরিবহনের জন্য নানা ধরনের পরিবহন ব্যবহার করতে পারেন। এটা নির্ভর করে দুই বাসার দূরত্ব আর আপনার ঘরের জিনিসপত্রের পরিমাণের উপর। কম মালামাল আর ভ্যানগাড়ি, ঠেলাগাড়ি অথবা পিকআপ ব্যবহার করতে পারেন। আর মালামাল ও দূরত্ব বেশি হলে ট্রাকের ব্যবস্থা করতে পারেন। তবে একেবারেই শ্রমিকনির্ভর না হয়ে নিজেদের ব্যাপারগুলোর দায়িত্ব নেয়া উচিত। না হলে ছোটখাটো জিনিসগুলো হারিয়ে যাওয়ার সম্ভাবনা থাকে।

মালামাল আনা-নেয়ার জন্য ভাড়ায় ট্রাক বা পিকআপ পাবেন। পিকআপ ভ্যানের জন্য যোগাযোগ করতে পারেন রাজধানীর সাতরাস্তা, কারওয়ান বাজার, হাতিরপুল, মিরপুর, জিগাতলা, গাবতলী, যাত্রাবাড়ি, খিলগাঁও ও শাহজাহানপুর এ। ট্রাকের জন্য যোগাযোগ করতে পারেন গাবতলী, সায়দাবাদ ও তেজগাঁও ট্রাক স্ট্যান্ডে।

নতুন সংযোগ:

বাসা পাল্টানোর সাথে সাথে আপনার বাসার টেলিফোন, ডিশ ও ইন্টারনেট লাইনও সরিয়ে নিতে হবে। নতুন টেলিফোন সংযোগের জন্য অবশ্যই দেড়-দুই মাস আগে থেকে টেলিফোন এক্সচেঞ্জে আবেদন করে রাখতে হবে। আগে থেকে খবর নিয়ে রাখুন নতুন এলাকায় ডিশ বা ইন্টারনেট সেবা কারা দেয় এবং তাদের সাথে কথা বলে রাখুন।

বাসা বদল সার্থক হবে সব প্রক্রিয়া সুন্দরভাবে শেষ হলে। তাই সব বিষয়ই সাবধানতার সাথে খেয়াল রাখতে হবে।

/এনএএস


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply