পশ্চিমা দেশগুলোকে একে অপরের বিরুদ্ধে ব্যবহার করছে চীন: জাস্টিন ট্রুডো

|

কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো।

পশ্চিমা দেশগুলোকে একে অপরের বিরুদ্ধে ব্যবহার করছে চীন- বলে মন্তব্য করেছেন কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো। তিনি আরও বলেন, বাণিজ্যিক স্বার্থকে কাজে লাগিয়ে পশ্চিমা দেশগুলোকে নিয়ে চীনের এ খেলা বন্ধ করতে সবার ঐক্যবদ্ধ হওয়া উচিত। খবর রয়টার্সের।

সম্প্রতি গ্লোবাল টেলিভিশনে দেয়া এক সাক্ষাত্কারে ট্রুডো বলেন, পশ্চিমা দেশগুলোর একে অপরের বিরুদ্ধে প্রতিদ্বন্দ্বিতা তৈরি করে নিজেদের বাণিজ্যিক স্বার্থ হাসিল করছে চীন। আমরা নিজেদের মধ্যে প্রতিদ্বন্দ্বিতা করছি, আর তার সুযোগ কাজে লাগাচ্ছে চীন। এ পরিস্থিতির উত্তরণে আমাদের একসাথে কাজ করতে হবে। চীন যেন কোনোভাবেই আমাদের নিয়ে খেলতে বা আমাদের বিভক্ত করতে না পারে এ উদ্দেশে আমাদের ঐক্যবদ্ধ হওয়া উচিত।

উল্লেখ্য, ২০১৮ সালে চীনা টেলিকম জায়ান্ট হুয়াওয়ের প্রতিষ্ঠাতার মেয়ে ও কোম্পানিটির চিফ ফিন্যান্সিয়াল অফিসার মেং ওয়াংঝুকে গ্রেফতারের পর থেকেই কানাডার সম্পর্কের অবনতি ঘটে বেইজিংয়ের। জবাবে বেইজিং থেকে কানাডার সাবেক এক কূটনীতিককে গ্রেফতারের পর ক্রমশ উত্তেজনা বাড়ছে এ দুদেশের মধ্যে। মিস মেং শর্তসাপেক্ষে কানাডার আদালতে জামিন নিয়ে চীনে ফিরলেও দুদেশের মধ্যে কূটনৈতিক উত্তেজনা মোটেও কমেনি।


/এসএইচ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply