মহামারিতেও স্পেনে অনুষ্ঠিত হলো ‘থ্রি কিংস প্যারেড’

|

ইপিফানি বা থ্রি কিংস ডে। ছবি: সংগৃহীত

বৈরি আবহাওয়া আর করোনা মহামারির কারণে জনমানবশূন্য ‘থ্রি কিংস প্যারেড’ অনুষ্ঠিত হলো স্পেনে। ইউরোপ এবং লাতিন আমেরিকার দেশগুলোয় ক্রিসমাসের পরই জমকালোভাবে উদযাপিত হয় এ উৎসব।

প্রশাসনিক নির্দেশনা অনুসারে, করোনা শিষ্টাচার মেনে অনেকে উপস্থিত হন। নজরকাড়া প্রদর্শনী দেখতে শিশুদের আগ্রহটাই বেশি। সন্তান নিয়ে এই উৎসবে আসা একজন বললেন, অন্যান্য বছরের তুলনায় আয়োজনটি এবার সীমিত। কারণ, নতুনভাবে বিস্তার ঘটাচ্ছে মহামারি। সন্তানদের আগ্রহের কারণেই প্যারেডে আসা। আশা করছি, রাজাদের আগমন, তাদের মহিমায় একটা ভালো ‘ইপিফানি ডে’ দেখবো।

উৎসবে আসা আরেকজন বলেন, বছরের সবচেয়ে সুন্দর মুহূর্ত এটি। গেলো বছর, পরিবারের সদস্যরা করোনা আক্রান্ত থাকায় সরাসরি দেখতে পাইনি। এবারও, যথাসম্ভব শিষ্টাচার মেনেই প্যারেডে এসেছি।

লাতিন আমেরিকার দেশগুলোতেও দিনটি ঘিরে চলছে নানা আয়োজন। শিশুদের জন্য উপহার, মিষ্টি খাবার, চকলেট কেনেন পরিবারের গুরুজনরা। ৩ জ্ঞানী রাজার ছদ্মবেশে থাকা শিল্পীরাও নবজাতকদের জন্য করেন আর্শিবাদ।

আরও পড়ুন: টানা দ্বিতীয় দিন করোনা সংক্রমণের রেকর্ড দেখলো বিশ্ব

জন্মের ১২ দিন পর, যীশু খ্রিস্টের সাথে সাক্ষাৎ করেন তিন জ্ঞানী রাজা। তাদের পথ দেখায় আকাশের সবচেয়ে উজ্জ্বল নক্ষত্র। নবজাতকের জন্য উপহার নিয়ে যান ম্যালশিওর, ব্যাল-থ্যাজার এবং ক্যাসপার নামের ৩ জ্ঞানী রাজা। সেখান থেকে ফিরেই তারা দেন খ্রিস্টধর্মের আগমনী বার্তা। সেই দিনটিই ইপিফানি হিসেবে বর্ণিত।

আরও পড়ুন: করোনার বিধিনিষেধের বিরুদ্ধে প্রতিবাদে উত্তাল জার্মানি


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply