পৃথিবীর ইতিহাসে উষ্ণতম বছরের তালিকায় ২০২১

|

ছবি: সংগৃহীত

জলবায়ু পরিবর্তনের প্রভাবে বেড়েই চলেছে বৈশ্বিক উষ্ণতা। করোনা মহামারির প্রভাবে বিশ্বজুড়ে স্থবিরতার মধ্যেও পৃথিবীর ইতিহাসের অন্যতম উষ্ণ বছরের তালিকায় ঠাই করে নিয়েছে ২০২১ সাল। ১৮৮০ সালে এই তথ্য সংগ্রহ শুরুর পর থেকে সবচেয়ে বেশি তাপমাত্রার রেকর্ড হয়েছে গত দশকে। বিজ্ঞানীদের আশঙ্কা, ২০২১ সালের চেয়েও বিশ্বের গড় তাপমাত্রা বেশি হবে চলতি বছরে।

বৃহস্পতিবার (১৩ জানুয়ারি) অস্ট্রেলিয়ার অনস্লো শহরের তাপমাত্রা ৬০ বছরের রেকর্ড ছাড়িয়ে পৌঁছায় ৫০ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াসে। ২৩০ কিলোমিটার পূর্বে রোয়েবোর্নের পিলবারা শহরেও তাপমাত্রা রেকর্ড করা হয় ৫০ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস, যা ৬২ বছরের সর্বোচ্চ। তীব্র দাবদাহে বিপর্যস্ত অস্ট্রেলিয়ার গোটা পশ্চিমাঞ্চল।

একই পরিস্থিতি আর্জেন্টিনাতেও। রেকর্ড ৪৫ ডিগ্রি সেলসিয়াসের ওপর তাপমাত্রায় বিপন্ন দেশটির জনজীবন। তীব্র গরমের মাঝে দেখা দিয়েছে বিদ্যুৎ সংকট। অবস্থা বর্ণনা করতে এক আর্জেন্টাইন বলেন, বাড়ির অবস্থা জ্বলন্ত চুলার মতো। এমনকি বিদ্যুৎও নেই। বাচ্চাদের সুইমিংপুলে নিয়ে গিয়েছি। ওদের অবস্থা সবচেয়ে খারাপ। গত কয়েক বছরে আবহাওয়া অনেকটা পাল্টে গিয়েছে। রোদের তাপে বাইরে থাকা দায়। ঘরেও নেই বিদ্যুৎ। লিটারের পর লিটার পানি খাচ্ছি সুস্থ থাকতে।

বৃহস্পতিবার বৈশ্বিক তাপমাত্রা সংক্রান্ত যৌথ এক প্রতিবেদন প্রকাশ করেছে ন্যাশনাল ওশেনিক অ্যান্ড অ্যাটমস্ফেরিক অ্যাডমিনিষ্ট্রেশন (এনওএএ) ও নাসা। প্রতিবেদনে বলা হয়, ১৮৮০ সাল থেকে এ পর্যন্ত উষ্ণতম দশক ছিল ২০১১ থেকে ২০২১। গত আট বছরই রেকর্ড গড়েছে উচ্চ তাপমাত্রার। তালিকায় ষষ্ঠ স্থানে আছে ২০২১ সাল। গত শতকের তুলনায় ২০২১ সালের গড় তাপমাত্রা বেড়েছে ১.৫১ ডিগ্রি ফারেনহাইট।

জলবায়ু বিশেষজ্ঞ রাসেল ভোস বলেন, গত চার দশকের প্রতিটিতে আগের চেয়ে তাপমাত্রা বেড়েছে। ঐতিহাসিকভাবেই তাপমাত্রা বৃদ্ধির প্রবণতা দেখা গেলেও, গত ৫০ বছরে এ বৃদ্ধির হার অস্বাভাবিক দ্রুত। বৈশ্বিক উষ্ণতার বিরূপ প্রভাব পড়ছে আবহাওয়ায়। প্রশান্ত মহাসাগরীয় অঞ্চল বা জার্মানির বন্যা এর অন্যতম উদাহরণ। তীব্র খরা বা দাবদাহও ছাড়িয়ে যাচ্ছে রেকর্ড।

বিশেষজ্ঞরা বলছেন, জীবাশ্ম জ্বালানি ব্যবহার ও গ্রিন হাউজ গ্যাস নির্গমণের প্রভাবে বৈশ্বিক উষ্ণতা নিয়ন্ত্রণের বাইরে চলে যাচ্ছে খুব দ্রুত। গত বছর আর্কটিক সাগরের উষ্ণতা বেড়েছে তিনগুণ। আর অতিরিক্ত উত্তপ্ত সমুদ্র প্রভাব ফেলছে সার্বিক আবহাওয়ায়। চলতি বছরের শুরু থেকেই বিরুপ আবহাওয়া লক্ষ্য করা গেছে বিশ্বের নানা প্রান্তে। বিশেষজ্ঞদের পূর্বাভাসে এসেছে, উষ্ণতম ১০ বছরের একটি হতে যাচ্ছে ২০২২ সাল।

আরও পড়ুন: ‘মৃত্যুর দ্বারপ্রান্তে লাখ লাখ আফগান’


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply