কোণঠাসা বরিস, ব্রিটেনের পরবর্তী প্রধানমন্ত্রী হতে পারেন ভারতীয় বংশোদ্ভূত!

|

ছবি: সংগৃহীত।

নানা কারণে সমর্থন হারাচ্ছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন। কনজারভেটিভ পার্টির সদস্যদের একাংশও চাইছেন তিনি ব্রিটিশ প্রধানমন্ত্রীর পদ থেকে সরে দাঁড়ান। তার বদলে যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী হিসেবে কনজারভেটিভ পার্টির অধিকাংশের পছন্দ ঋষি সুনাককে। তিনি একজন ভারতীয় বংশোদ্ভূত ব্রিটিশ নাগরিক। ঋষি সুনাক বর্তমানে কনজারভেটিভ পার্টির চ্যান্সেলর হিসেবে আছেন। খবর ডেইলি মেইলের।

সম্প্রতি কনজারভেটিভ পার্টির ১ হাজার ৫ জন রাজনীতিকের ওপর একটি জরিপ চালানো হয়। সেখানে দেখা গেছে দলের ৪৬ শতাংশই মনে করেন, আগামী নির্বাচনে প্রধানমন্ত্রী হিসেবে জয় লাভ করবেন ঋষি। অন্যদিকে, মাত্র ১৬ শতাংশের বিশ্বাস এখনো বরিস জনসনের ওপর।

২০২০ সালের জুলাইয়ে একই ধরনের একটি জরিপে বরিসের পক্ষে সমর্থন ছিল ব্যাপক। বছর ঘুরতে না ঘুরতেই নিজের দলের একটি বড় অংশের সমর্থন হারিয়েছেন বরিস। এমনকি কনজারভেটিভ পার্টির ৩৯ শতাংশই মনে করেন, বরিস সবসময় সত্য কথা বলেন না। তাদের বিশ্বাস, বরিসের চেয়েও প্রধানমন্ত্রী হিসেবে ভালো দায়িত্ব পালন করতে পারবেন ঋষি।

ইয়র্কশায়ারের রিচমন্ডের আইনসভার সদস্য হিসেবে ২০১৫ সালে প্রথম ব্রিটেন পার্লামেন্টে প্রবেশ করেন ঋষি। ব্রেক্সিট-এর সমর্থনে গুরুত্বপূর্ণ ভূমিকা থাকায় তিনি দ্রুত সবার নজর কাড়েন। এমনকি জনসনের ইউরোপীয় ইউনিয়ন ত্যাগ করার পেছনেও তার বড় হাত ছিল।

১৯৮০ সালের ১২ মে যুক্তরাজ্যে জন্মগ্রহণ করেন ঋষি। তার বাবা যশবীর সুনাক একজন চিকিৎসক এবং মা উষা সুনাক একজন ফার্মাসিস্ট। ২০২০ সালের ফেব্রুয়ারিতে ব্রিটেনের অর্থমন্ত্রী হিসেবে নিযুক্ত হওয়ার পর খবরের শিরোনামে উঠে আসেন ৪১ বছর বয়সী ঋষি।

ওই সময় প্রধানমন্ত্রীর হওয়ার আকাঙ্খা তিনি রাখেন কি না তা জানতে চাইলে ঋষি বলেছিলেন, ‘অবশ্যই না। একজন প্রধানমন্ত্রীকে কী পরিস্থিতি মোকাবিলা করতে হয় তা আমি দেখেছি। আমার পক্ষে প্রধানমন্ত্রী হওয়া যথেষ্ট কঠিন কাজ।’

তবে সব কিছু ঠিক থাকলে ঋষিকেই পরবর্তী ব্রিটিশ প্রধানমন্ত্রী হিসেবে দেখা যেতে পারে বলে মনে করছেন অনেকেই। তেমনটি হলে মার্কিন ভাইসপ্রেসিডেন্ট কমলা হ্যারিসের পর ব্রিটিশ প্রধানমন্ত্রী হিসেবে আরও একজন ভারতীয় বংশোদ্ভূতের নাম উঠে আসবে ইতিহাসের পাতায়।

এসজেড/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply