টিকা নিলে ডেলটার বিরুদ্ধে সুরক্ষা দেবে ওমিক্রনের সংক্রমণ: গবেষণা

|

ছবি: সংগৃহীত।

করোনাভাইরাসের নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রনের সংক্রামক ক্ষমতা করোনার অন্যান্য ধরনের চেয়ে অনেক বেশি। তবে টিকা নেয়া থাকলে ওমিক্রনে আক্রান্ত হয়ে যারা সুস্থ হয়েছেন, দ্বিতীয়বার ডেলটার সংক্রমণ থেকে সুরক্ষা পাবেন তারা, এমনটিই জানা গেছে একটি গবেষণায়। তবে যারা টিকা নেননি, তাদের ক্ষেত্রে এ সম্ভাবনা নেই। খবর ইউএস নিউজের।

সম্প্রতি যৌথভাবে এ গবেষণাটি করেছেন কোপেনহেগেন বিশ্ববিদ্যালয়, পরিসংখ্যান ডেনমার্ক এবং স্টেটন্স সিরাম ইনস্টিটিউটের (এসএসআই) গবেষকরা। প্রায় ১২ হাজার স্বেচ্ছাসেবককে নিয়ে করা এই গবেষণার ফল প্রকাশ করা হয় গত সপ্তাহে।

আরও পড়ুন: সাংবাদিককে অকথ্য ভাষায় গালি দিয়ে আলোচনায় বাইডেন

সেখানে দেখা গেছে, টিকা গ্রহণকারীরা যদি ওমিক্রনে আক্রান্ত হয়ে সুস্থ হয়ে ওঠেন, তবে তাদের শরীরে বিশেষ রোগপ্রতিরোধ ক্ষমতা তৈরি হয়। ফলে একসময় প্রাণঘাতি ভ্যারিয়েন্ট হিসেবে চিহ্নিত ডেলটার বিরুদ্ধেও শক্ত প্রতিরোধ গড়ে ওঠে ওই ব্যক্তির শরীরে। তাই একবার ওমিক্রনকে জয় করলে ডেলটার সংক্রমণ থেকে সুরক্ষিত থাকছেন ভ্যাকসিনেটেড ব্যক্তিরা। বুস্টার ডোজ গ্রহণকারীদের ওমিক্রনে আক্রান্ত হওয়ার আশঙ্কা আরও কম।

অবশ্য যারা টিকা নেননি, ওমিক্রনে আক্রান্ত হলেও ডেলটার বিরুদ্ধে কোনো প্রতিরোধ ক্ষমতা তাদের তৈরি হচ্ছে না বলে বেরিয়ে এসেছে এই গবেষণায়। এই গবেষণাটি পুনরায় পর্যালোচনা করা হবে বলে জানিয়েছেন গবেষকরা। তাই প্রাথমিকভাবে ডেলটার দিন শেষ বলেও মনে করছেন তারা।

এসজেড/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply