ক্যানসার ও হৃদরোগের টিকা নিয়ে সুখবর দিলেন গবেষকরা

|

ছবি : সংগৃহীত

ক্যানসার ও হৃদরোগের টিকা আবিষ্কার নিয়ে সুখবর দিয়েছেন গবেষকরা। তাদের দাবি, মারণব্যাধি দুটির টিকা ২০৩০ সালের মধ্যেই তৈরি করা সম্ভব হবে। খবর দ্য গার্ডিয়ানের।

গবেষকরা বলছেন, এ টিকা আবিষ্কারের ফলে লাখ লাখ মানুষের জীবন বাঁচানো সম্ভব হবে। কোভিড টিকাকে এজন্য ধন্যবাদ দেয়া উচিত। অল্প সময়ে কোভিডের টিকা বের হওয়ায় বিষয়টি গবেষণাকে গতি দিয়েছে।

বিশ্বের শীর্ষস্থানীয় ফার্মাসিউটিক্যাল ফার্ম মডার্নার চিফ মেডিকেল অফিসার ডা. পল বার্টন বলেন, আগামী ৫ বছরের মধ্যে প্রায় সব ধরনের রোগের চিকিৎসা দিতে আমরা সক্ষম হবো।

তিনি আরও বলেন, আমাদের কাছে টিকা থাকবে এবং সেটি অত্যন্ত কার্যকর হবে। এটি কোটি মানুষের প্রাণ না বাঁচালেও লাখ লাখ মানুষ এটি নিয়ে উপকৃত হবে।

বার্টন বলেন, ক্যানসারের টিকা তৈরির ক্ষেত্রে কোভিডের মতোই ব্যবস্থা নেয়া হতে পারে। যেখানে রোগ প্রতিরোধী ব্যবস্থা ক্যানসারের সেলকে নষ্ট করে ফেলবে। আমাদের কাছে বিরল রোগের জন্য এমআরএনএ-ভিত্তিক থেরাপি থাকবে। এখন থেকে ১০ বছর পর আমরা এমন একটি বিশ্বের কাছে চলে যাব, যেখানে সত্যিকারর্থে একটি রোগের জেনেটিক কারণ শনাক্ত করতে পারা যাবে। তখন এমআরএনএ-ভিত্তিক প্রযুক্তি ব্যবহার করে এটিকে ঠিক করা যাবে।

প্রসঙ্গত, করোনার টিকা আবিষ্কার করা এ প্রতিষ্ঠানটি এখন বিভিন্ন ধরনের টিউমারকে লক্ষ্য করে ক্যানসারের টিকা তৈরি করছে। মডার্না জানিয়েছে, টিকা নিয়ে গবেষণাগুলো তাদের দারুণ আশা দেখাচ্ছে।

এএআর/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply