পাকিস্তানের সাদা বলের কোচ কার্স্টেন, লাল বলে গিলেস্পি, সহকারী আজহার

|

ছবি: সংগৃহীত

ভারতকে বিশ্বকাপ জেতানো কোচ দক্ষিণ আফ্রিকার গ্যারি কার্স্টেনকে এবার নিয়োগ দিলো পাকিস্তান। তার অধীনেই আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপে মাঠে নামবে বাবর আজমের দল। টি-টোয়েন্টি এবং ওয়ানডে দলের কোচ হয়েছেন তিনি। আর টেস্ট দলের হেড কোচের দায়িত্ব পালন করবেন অস্ট্রেলিয়ান জেসন গিলেস্পি। দু’জনের সহকারী হিসেবে থাকবেন দেশটির সাবেক ক্রিকেটার আজহার মাহমুদ।

গ্যারি কার্স্টেন এক সময়ে দক্ষিণ আফ্রিকার বাঁহাতি ওপেনার উপমহাদেশের ক্রিকেটে দারুণ এক আলোচিত নাম। ২০১১ সালে কোচ হিসেবে ভারতকে বিশ্বকাপ জিতিয়েছিলেন সাবেক এই প্রোটিয়া তারকা। এবার কার্স্টেনকে ভরসা মানছে ভারতের চিরপ্রতিদ্বন্দ্বী পাকিস্তান। তাকে সাদা বলের কোচ করেছে দেশটি। অর্থাৎ ওয়ানডে ও টি-টোয়েন্টি সামলাবেন তিনি। আর টেস্ট দলের দায়িত্ব দেয়া হয়েছে অস্ট্রেলিয়ার সাবেক পেসার জেসন গিলেস্পিকে, যার বর্তমান পরিচয় কোচ।

পিসিবির চেয়ারম্যান মহসীন নাকভি বলেন, ওদের দু’জনের অসাধারণ ট্রাক রেকর্ড ওদেরকে এখানে টেনে এনেছে। গিলেস্পি ঘরোয়া ও আর্ন্তজাতিক স্তরে সফল কোচ। ক্রিকেটারদের উন্নতিতে ও দারুণ কাজ করতে পারে। আর কার্স্টেন দেখিয়েছে কিভাবে জিততে হয়! ও তরুণদের মধ্যে জয়ের ক্ষুধা তৈরি করতে পারে। ও এই মূর্হুর্তে পৃথিবীর সবচে সম্মানিত কোচদের একজন।

সাদা ও লাল বলে দুই হেড কোচ থাকলেও- তাদের প্রধান সহকারী আজহার মাহমুদ। তিনি থাকছেন সব ফরম্যাটে। কোচ হিসেবে অবশ্য কার্স্টেনকেই আগে পাচ্ছেন বাবর আজম-শাহিন আফ্রিদিরা। ২২ মে থেকে লিডসে চার ম্যাচের সিরিজে মুখোমুখি হচ্ছে ইংল্যান্ড এবং পাকিস্তান। সেই সিরিজে দলের সাথে থাকবেন কারস্টেন। এরপরেই বাবর আজমরা উপস্থিত হবেন যুক্তরাষ্ট্র ও ক্যারিবিয়ান অঞ্চলের অনুষ্ঠিতব্য টি-টোয়েন্টি বিশ্বকাপে।

কোচ হিসেবে ভারতকে ২০১১ বিশ্বকাপ জেতানো কার্স্টেন এখন আইপিএলে গুজরাট টাইটানসের ‘মেন্টর’–এর দায়িত্বে আছেন। আর গিলেস্পি সবশেষ সাউথ অস্ট্রেলিয়া ও অ্যাডিলেড স্ট্রাইকার্সের ছেলেদের দলের প্রধান কোচের দায়িত্বে ছিলেন।

/আরআইএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply