বর্ষসেরার ৪ বছরের বড় খেলোয়াড় হলেন সেরা উদীয়মান ক্রিকেটার!

|

জানেমান মালান (বাঁয়ে) ও শাহিন শাহ আফ্রিদি। ছবি: সংগৃহীত

আইসিসি ক্রিকেটে পুরস্কারের ইতিহাসে এই প্রথমবারের মতো বর্ষসেরা ক্রিকেটারের ৪ বছর বেশি বয়স্ক ক্রিকেটার নির্বাচিত হলেন বছরের সেরা উদীয়মান ক্রিকেটার! আইসিসির বর্ষসেরা পুরস্কার স্যার গ্যারি সোবার্স অ্যাওয়ার্ড জয় করা পাকিস্তানি পেসার শাহিন শাহ আফ্রিদির (২১) চেয়ে ৪ বছরের বড় দক্ষিণ আফ্রিকান টপ অর্ডার ব্যাটার জানেমান মালান নির্বাচিত বছরের সেরা উদীয়মান ক্রিকেটারের পুরস্কার।

প্রোটিয়া ওপেনার জানেমান মালানের অভিষেক হয় ২০১৯ সালে। তবে দক্ষিণ আফ্রিকার হয়ে সাদা বলের ক্রিকেটে প্রথম খেলেন তিনি ২০২১ সালে। ২০২১ সালের ১ জানুয়ারি থেকে ৩১ ডিসেম্বরের মাঝে আন্তর্জাতিক ক্রিকেটে কমপক্ষে ৫ টেস্ট, ১০ ওয়ানডে এবং ৫ টি-টোয়েন্টি ম্যাচ খেলা ২৬ বছর বয়সের নিচে থাকা ক্রিকেটাররাই কেবল বিবেচিত হয়েছেন আইসিসির সেরা উদীয়মান ক্রিকেটার হওয়ার জন্য। এই শর্তাবলী পূরণ করার পরই মালান পেলেন এই পুরস্কার।

এ বছর ৮টি একদিনের ম্যাচ এবং ৯টি টি-টোয়েন্টি খেলা মালান পাকিস্তানের বিরুদ্ধে সিরিজে ৭০ এবং ৫৫ রানের চমৎকার দুটি ইনিংস খেলে বছর শুরু করেন মালান। তবে তার প্রতিভার সঠিক পরিচয় দেন আয়ারল্যান্ডের বিরুদ্ধে ডাবলিনে ১৭৭ রানের দারুণ ইনিংস খেলে। এরপর শ্রীলঙ্কার বিপক্ষে কলম্বোয় ১২১ রানের দুর্দান্ত ইনিংস খেলেন এই টপ অর্ডার ব্যাটার।

অন্যদিকে, আইসিসির মূল পুরস্কার স্যার গ্যারি সোবার্স বর্ষসেরা ক্রিকেটার হয়েছেন তরুণ পেসার শাহিন শাহ আফ্রিদি। টেস্ট ক্রিকেটে ২০২১ সালে শাহিনের পারফরম্যান্স ছিল চোখ ধাঁধানো। টেস্টে তিনি বছর শেষ করেন ৪৭ উইকেট নিয়ে। মাত্র ৯ ম্যাচে ১৭.০৬ গড়ে এই উইকেট শিকার করেন শহীদ আফ্রিদির জামাতা। কম ওয়ানডে খেলা বছর ২০২১-এ ৬ ম্যাচে ৮ উইকেট নিয়েছেন শাহিন। আর টি-টোয়েন্টিতে শাহিনের শিকার ২১ ম্যাচে ২৩ উইকেট। যেখানে পাকিস্তানকে টি-টোয়েন্টি বিশ্বকাপের সপ্তম আসরের সেমিফাইনালে তোলেন ৬ ম্যাচে ৭ উইকেট শিকার করে।

আরও পড়ুন: সাকিবকে হারিয়ে ওয়ানডের বর্ষসেরা বাবর আজম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply