সিলেটের পথে ড. জাফর ইকবাল

|

ছবি: সংগৃহীত

লেখক ও শিক্ষাবিদ অধ্যাপক ড. মুহম্মদ জাফর ইকবাল শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (শাবিপ্রবি) যাচ্ছেন। তিনি মঙ্গলবার রাত ৯টার বাসে সিলেটের উদ্দেশ্যে রওনা হয়েছেন। সংকট নিরসনে শাবিপ্রবির আন্দোরনকারীদের সাথে কথা বলতে তিনি শাবিপ্রবি যাচ্ছেন বলে জানা গেছে।

গত বুধবার থেকে শুরু হওয়া আন্দোলনকারীদের এ আমরণ অনশনে এখন পর্যন্ত কোনো সমাধান না আসায় অনশনরত শিক্ষার্থীদের নিয়ে উদ্বেগ-উৎকণ্ঠা বৃদ্ধি পাচ্ছে। ২৮ জন অনশনরতদের মধ্যে ১৯ জনের স্বাস্থ্যের অবনতি হওয়ায় তারা হাসপাতালে চিকিৎসা নিচ্ছে এবং ৯ জন ক্যাম্পাসে অনশন করছেন।

অনশনকারীদের স্বাস্থ্য ঝুঁকির কথা বিবেচনা করে আজ (২৫ জানুয়ারি) আন্দোলনকারীরা জরুরি সমাবেশ থেকে অনশনকারীদের অনশন থেকে ফিরে আসার অনুরোধ করার সিদ্ধান্ত নেয়। পরে সেখান থেকে অনশনস্থলে এসে তাদের এই প্রস্তাব অনশনকারীদের কাছে উপস্থাপন করে এবং অনশন ভেঙে ফেলার অনুরোধ জানানো হয়। এমন অনুরোধ শুনেই একজন অন্যজনকে জড়িয়ে ধরে কান্নায় ভেঙে পড়ে।

এরপর অনশনকারীরা তাদের সিদ্ধান্তের জন্য এক ঘণ্টা সময় চান। পরে রাত ৯ টায় অনশনকারীদের পক্ষ থেকে আনুষ্ঠানিক সংবাদ সম্মেলনে বক্তব্য রাখেন শাহরিয়ার আবেদিন। তিনি জানান, উপাচার্যের পদত্যাগ না হওয়া পর্যন্ত অনশন চালিয়ে যাবেন তারা। এ সময় তাদের আন্দোলনে সহায়তাকারীদের গ্রেফতারের নিন্দা জানিয়ে অবিলম্বে তাদের মুক্তির দাবি জানান।

এদিকে, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) উপাচার্যের পদত্যাগের দাবিতে গড়ে ওঠা আন্দোলনের সাথে সম্পৃক্ত সাবেক পাঁচ শিক্ষার্থীকে আটকের পর সিলেটে পুলিশের কাছে হস্তান্তর করেছে ঢাকা মহানগর পুলিশের অপরাধ তদন্ত বিভাগ (সিআইডি)।

আরও পড়ুন: আমার প্রিয় বিশ্ববিদ্যালয়টি ভালাে নেই


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply