উল্টো বাড়ি বানিয়ে চমক, ছাদ মাটির দিকে!

|

উল্টো বাড়ির ভেতর-বাহির।

একবার ভাবুন তো আপনি যে বাড়িতে থাকছেন, তার ছাদ মাটির দিকে। কিংবা ঘুমানোর খাটটা মাথার ওপরে। এমনই উল্টো বাড়ি বানিয়ে নজর কাড়লেন এক কলম্বিয়ান। বাড়ির আকৃতি থেকে আসবাবপত্র, এই বাড়ির সবই আপাতভাবে উল্টোপাল্টা। স্প্যানিশ ভাষায় নাম দেয়া হয়েছে কাসা লোকা, যার বাংলা অর্থ পাগলাটে বাড়ি।

সবার উল্টো হাঁটা, উল্টো কাজকর্ম দেখে মনে হয় যেন অভিকর্ষ বলকে বুড়ো আঙুল দেখাচ্ছেন তারা। মূলত বাড়িটির উল্টো আকৃতিই সৃষ্টি করে চোখের এ ভ্রম। কলোম্বিয়ার গুয়াতাভিতা শহরে উল্টো এই বাড়ি বানিয়ে তাক লাগিয়েছেন ফ্রিতয শল নামের এক ব্যক্তি। ভবন মালিক ফ্রিতয শল বলেন, নাতি নাতনিদের নিয়ে ২০১৫ সালে অস্ট্রিয়া ঘুরতে গিয়ে এমন একটি বাড়ি দেখেছিলাম। সেখানে গিয়ে এত আনন্দ করেছিলাম যে, তখনই মনে মনে সিদ্ধান্ত নিয়ে ফেলেছি যে, কলোম্বিয়ায় এমন একটা বাড়ি বানাবো।

বাড়ির গড়ন থেকে শুরু করে অন্দরের সাজ, সবই এই বাড়িতে উল্টো। ফলে ছবি কিংবা ভিডিও তৈরি করে অদ্ভুত এক ভ্রম। যা খুব অল্প সময়েই নজর কেড়েছে সবার। প্রতিদিনই বাড়িটিতে সময় কাটাতে দলে দলে ছুটছেন পর্যটকরা। এমনই এক পর্যটক বলেন, এক কথায় অসাধারণ। একদম নতুন কিছু দেখলাম। অনেক মজা করলাম এখানে। এমন জায়গাগুলো সবসময়ই মন ভালো করে দেয়।

আরেক দর্শনার্থী জানান, এই ধরনের অভিনব জিনিস কিছুটা হলেও মন হালকা করে। ছবি তুলে, ঘুরেফিরে বেশ মজার সময়ই কাটান তিনি।

আরও পড়ুন: ফ্যাশন শোতে ঘোড়ায় চড়ে রাজকুমারীকে আনলো শ্যানেল

বর্তমানে এ স্থাপনাটি দর্শনার্থীদের নজর কাড়লেও, বাড়ি বানানোর দীর্ঘ যাত্রাটি মোটেও সহজ ছিল না মালিক শলের জন্য। তিনি বলেন, বাড়িটি যখন বানাচ্ছিলাম, তখন আমার দিকে সবাই অন্যভাবে তাকাতো। আমার কথা কেউ বিশ্বাস করতো না। উল্টো বাড়ি বানাচ্ছি শুনলে কেমন একটা রহস্যের হাসি দিতো। যেন আমি কোনো পাগল। ঘরের আসবাব, বাথটাব থেকে শুরু করে আনুষঙ্গিক সমস্ত কিছু কিনতে গিয়েও এমন পরিস্থিতির শিকার হতাম।

তিন সপ্তাহ আগে দর্শনার্থীদের জন্য উন্মুক্ত হয়েছে বাড়িটি।

আরও পড়ুন: চাঁদে বিস্ফোরিত হচ্ছে ইলন মাস্কের রকেট!


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply