আমার পরিবার দুর্নীতির সঙ্গে সম্পৃক্ত নয়: শিক্ষামন্ত্রী

|

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। ফাইল ছবি।

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, আমার পরিবার কোনো ধরনের দুর্নীতির সঙ্গে সম্পৃক্ত নয়। চাঁবিপ্রবির ভূমি অধিগ্রহণ নিয়ে উত্থাপিত অভিযোগের বিষয়ে বৃহস্পতিবার (২৭ জানুয়ারি) রাজধানীতে শিক্ষামন্ত্রীর সরকারি বাসভবনে এক সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন।

শিক্ষামন্ত্রী এ সময় বলেন, উন্নয়ন প্রকল্প দেখলে একটি মহল এমন অভিযোগ তোলে। এই অভিযোগকে উদ্দেশ্যপ্রণোদিত, মিথ্য ও ভিত্তিহীন বলেও উল্লেখ করেছেন দীপু মনি। এছাড়া বিশ্ববিদ্যালয়টির জন্য জমি অধিগ্রহণে কোনো অনিয়ম হয়েছে কিনা তা খতিয়ে দেখার আহ্বান জানিয়েছেন দীপু মনি।

তিনি আরও বলেন, দুর্নী‌তি হ‌য়ে‌ছে কিনা এ বিষ‌য়টি দেখভালের জন্য সরকা‌রের বি‌ভিন্ন সংস্থা আছে, তারা খুঁজে বের কর‌তে পা‌রে। অধিগ্রহনের জন্য নির্ধারিত যে জমিটি আছে সেখানে আমার বা আমার পরিবারের কারো কোনো জমি নেই। আমার ভাইয়ের অল্প কিছু জমি ছিল, সেটা তিনি হস্তান্তর করে দিয়েছেন। যেহেতু এটি থাকলে অধিগ্রহণের সময় তিনি লাভবান হবেন, আমি যেহেতু একটা দায়িত্বে আছি, সেহেতু তিনি অধিগ্রহণের আগেই এটি হস্তান্তর করে দিয়েছেন। এছাড়া আমার বা আমার পরিবারের এই জায়গা থেকে আর্থিকভাবে লাভবান হওয়ার কোনো সুযোগ নেই।

প্রসঙ্গত, জমি অধিগ্রহণ প্রক্রিয়ায় দুর্নীতির অভিযোগ তুলেছেন চাঁদপুর জেলা প্রশাসক অঞ্জনা খান মজলিশ। সম্প্রতি ভূমি মন্ত্রণালয়ে পাঠানো এক প্রতিবেদনে তিনি দাবি করেছেন, ওই প্রক্রিয়ায় সরকারের প্রায় ৩৬০ কোটি টাকা লোকসান হচ্ছে। এ নিয়ে বেশ আলোচনা তৈরি হয়েছে। পক্ষে-বিপক্ষে বক্তব্য দিচ্ছেন অনেকে। খোদ ক্ষমতাসীন দল আওয়ামী লীগের নেতারাও এই আলোচনা-সমালোচনায় জড়িয়ে গেছেন। তাদের দাবি, এই প্রক্রিয়ার সঙ্গে শিক্ষামন্ত্রীর পরিবার ও তার ঘনিষ্ঠজনেরা সম্পৃক্ত। যদিও জেলা প্রশাসক তার প্রতিবেদনে কারও নাম উল্লেখ করেননি।

এছাড়া এ বিষয়ে গণমাধ্যমে প্রতিবেদন এবং মতামত লিখেছেন চাঁদপুর থেকে নির্বাচিত এক সংসদ সদস্য। এসবে নাম আসা ব্যক্তিদের সঙ্গে শিক্ষামন্ত্রীর সঙ্গে রক্তের সম্পর্ক নেই, তবে রাজনৈতিক সম্পর্ক আছে বলে উল্লেখ করেন দীপু মনি। তাদের সঙ্গে কোনো ব্যবসায়িক সম্পর্ক নেই বলেও জানিয়েছেন তিনি।

গণমাধ্যম ও সামাজিক যোগাযোগমাধ্যমে শিক্ষামন্ত্রী ও তার পরিবারের বিরুদ্ধে করা এই অভিযোগের বিষয়ে আইনি ব্যবস্থা নেয়া হবে কিনা এমন প্রশ্নের জবাবে দীপু মনি বলেন, আইনগত ব্যবস্থা নেয়া হবে।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply