কোটা সংস্কারের বিরুদ্ধে বিভিন্ন জেলায় মানববন্ধন

|

ডেস্ক রিপোর্ট:

সরকারি চাকুরিতে কোটা পদ্ধতি সংস্কারের বিরুদ্ধে বিভিন্ন জেলায় মানববন্ধন-বিক্ষোভ মিছিল করেছে মুক্তিযোদ্ধা ও মুক্তিযোদ্ধার সন্তানেরা।

জানা যায়, নাটোরে মুক্তিযোদ্ধা ও মুক্তিযোদ্ধা সংসদ সন্তান কমান্ড মানববন্ধন ও স্মারকলিপি প্রদান কর্মসূচি পালন করেছে। এ উপলক্ষে মঙ্গলবার দুপুরে কালেক্টরেট ভবনের সামনে মুক্তিযোদ্ধা ও মুক্তিযোদ্ধা সংসদ সন্তান কমান্ডের ব্যানারে মানববন্ধন কর্মসূচি পালন করে। মানববন্ধন শেষে তারা অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) রাজ্জাকুল ইসলামের হতে এক স্মারকলিপি প্রদান করেন। মানববন্ধনকালে বক্তব্য রাখেন মুক্তিযোদ্ধা সংসদ সন্তান কমান্ডের জেলা কমিটির আহবায়ক নাটোর পৌরমেয়র উমা চৌধুরী জলি, সদস্য সচিব সৈয়দ মোস্তাক আলী মুকুল, মুক্তিযোদ্ধা অ্যাড. সিরাজুল ইসলাম সহ অন্যান্যরা। এ সময় বক্তারা বলেন, দেশে অরাজকতা সৃষ্টি করতে স্বাধীনতার বিপক্ষের একটি চক্র এই আন্দোলন শুরু করেছে। মুক্তিযোদ্ধারা জীবনবাজী রেখে এই দেশকে স্বাধীন করেছে। তাদের এই ন্যায় সঙ্গত অধিকার বাস্তবায়নের পথে আজ স্বাধীনতার বিরুদ্ধের সেই অপশক্তি বাধা হয়ে দাঁড়িয়েছে।

অপরদিকে কোটা বিরোধীরা স্বাধীনতা বিরোধী জামায়াত শিবির ও বিএনপির আশ্রিত উল্লেখ করে এবং গেল ৮ এপ্রিল ঢাকাতে সন্ত্রাসী কার্যক্রম চালিয়ে তান্ডবলীলার সাথে জড়িতদের শাস্তির দাবিতে পাবনায় মানববন্ধন করেছে স্থানীয় মুক্তিযোদ্ধা ও মুক্তিযোদ্ধার সন্তানেরা।
মানববন্ধন চলাকালে বক্তারা বলেন, এই চক্রই হেফাজতকে সাথে নিয়ে ঢাকার রাস্তায় তাণ্ডব চালিয়েছিলো। স্বাধীনতা বিরোধীদের সন্তানদের দিয়েই কোটার বিরুদ্ধে আন্দোলন চালিয়ে সরকারকে বিব্রতকর অবস্থায় ফেলে তাদের স্বার্থকে হাসিল করতে চায় এরা।
মানববন্ধন চলাকালে বক্তব্য দেন মুক্তিযোদ্ধা সংসদ পাবনা ইউনিট কমান্ডের সাবেক কমান্ডার হাবিবুর রহমান হাবিব, সাবেক ডেপুটি কমান্ডার আব্দুল বাতেন, মুক্তিযোদ্ধা আব্দুল লতিফ সেলিম, মুক্তিযোদ্ধা এড. আজিজুল ইসলাম প্রমূখ। শেষে অতিরিক্ত জেলা প্রশাসকের কাছে স্মারকলিপি প্রদান করেন তারা।

এদিকে কোটা প্রথা বাতিল না করার দাবীতে আজ মঙ্গলবার সকাল ১১টায় নেত্রকোণায় জেলা মুক্তিযোদ্ধা অফিসের সামনে মানববন্ধন ও বিক্ষোভ মিছিল অনুষ্ঠিত হয়েছে। বাংলাদেশ মুক্তিযোদ্ধা সন্তান কমান্ডের জেলা ইউনিট এর আয়োজনে ঘণ্টাব্যাপী মানববন্ধনে উপস্থিত ছিলেন জেলা মুক্তিযোদ্ধা ইউনিটের সাবেক সভাপতি নূরুল আমিন খান, জেলা উদীচীর সভাপতি মুক্তিযোদ্ধা মোজাম্মেল হক বাচ্চু, সদর উপজেলা মুক্তিযোদ্ধা ইউনিট কমান্ডের সাবেক সভাপতি আইয়ুব আলী, মুক্তিযোদ্ধা সুভাষ দত্ত, জেলা মুক্তিযোদ্ধা সন্তান কমান্ডের সভাপতি খাইরুল ইসলাম বাবুল, জেলা মুক্তিযোদ্ধা সন্তান কমান্ডের সাধারণ সম্পাদক গাজী মোক্তজা হোসেন কামাল,নেত্রকোণা সদর উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান তুহিন আক্তার,জেলা মহিলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক হাবিবা খানম শেফালি,বারহাট্টা মুক্তিযোদ্ধা সন্তান কমান্ডের সভাপতি আনোয়ার হোসেন আজাদ সহ জেলার মুক্তিযোদ্ধাগণ।
পরে জেলা মুক্তিযোদ্ধা অফিসের থেকে একটি বিক্ষোভ মিছিল বের হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে একই স্থানে গিয়ে শেষ হয়।
এসময় বক্তারা কোনো অবস্থাতেই কোটা প্রথা বাতিল বন্ধের দাবী জানান। যদি তা বাতিল করা হয় তাহলে কঠোর আন্দোলনের হুমকি দেন নেতৃবৃন্দ।









Leave a reply