ধর্ষণের শিকার হওয়া কর্মীর কাছে ক্ষমা চাইলো অস্ট্রেলিয়ার পার্লামেন্ট

|

অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসন

অস্ট্রেলিয়ার পার্লামেন্ট ভবনে ধর্ষণের শিকার হওয়া নারীর কাছে ক্ষমা চেয়েছে দেশটির পার্লামেন্ট। দেশটির প্রধানমন্ত্রী স্কট মরিসন পার্লামেন্টে আনুষ্ঠানিকভাবে ক্ষমা চান ভুক্তভোগীর কাছে। খবর বিবিসির

মঙ্গলবার (৮ ফেব্রুয়ারি) পার্লামেন্টে ধর্ষণের শিকার ওই নারীর কাছে আনুষ্ঠানিকভাবে ক্ষমা চান স্কট মরিসন।

এর আগে, ব্রিটনি হিগিন্স নামে অস্ট্রেলিয়ার পার্লামেন্টের সাবেক এক কর্মী ২০১৯ সালে পার্লামেন্ট ভবনে এক সহকর্মীর দ্বারা ধর্ষণের শিকার হন বলে অভিযোগ করেন। ২০২১ সালের ফেব্রুয়ারিতে এ খবর প্রকাশের পর থেকেই দেশজুড়ে এ নিয়ে শুরু হয় ব্যাপক আলোচনা-সমালোচনার। এরপর থেকেই শুরু হয় বিক্ষোভের। এর জেরেই, মঙ্গলবার পার্লামেন্টে আনুষ্ঠানিকভাবে ক্ষমা চাওয়া হলো ভুক্তভোগীর কাছে।

প্রসঙ্গত, হিগিন্সের ধর্ষণের ঘটনা সামনে আসার পর পার্লামেন্টে যৌন হয়রানির আরও কিছু ঘটনা সামনে আসে। সেসব ঘটনার জন্য ভুক্তভগীদের কাছে ক্ষমা চাইলেও হিগিন্সের কাছে সরাসরিই ক্ষমা চেয়েছেন প্রধানমন্ত্রী স্কট মরিসন।

বক্তব্যে স্কট মরিসন বলেন, যা ঘটেছে তার জন্য হিগিন্সের কাছে আমি ক্ষমাপ্রার্থী। এছারাও হিগিন্সের মতো যারা এমন ঘটনার মুখোমুখি হয়েছেন, আমি তাদের কাছেও ক্ষমাপ্রার্থী। পার্লামেন্ট ভবনে কর্মীদের অপমানের যে চর্চা দীর্ঘদিন ধরে চলছে নিজের বক্তব্য তার বর্ণনাও দেন তিনি।

উল্লেখ্য, ধর্ষণের অভিযোগ দায়েরের পর হিগিন্স বলেছিলেন,পুলিশের কাছে না যেতে চাপ দেয়া হচ্ছিলো আমাকে। কারণ, এর কিছুদিন পরেই অনুষ্ঠিত হয় ২০১৯ সালের নির্বাচন। ওই ঘটনাকে তিনি নীরবতার সংস্কৃতি হিসেবে আখ্যা দিয়েছিলেন তখন।


/এসএইচ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply