করোনা বিধিনিষেধের প্রতিবাদে এবার ফ্রান্সে শুরু বিক্ষোভ

|

ছবি: সংগৃহীত

করোনা বিধিনিষেধ পালনে কড়াকড়ি আরোপের প্রতিবাদে কানাডার আদলে ফ্রান্সেও শুরু হয়েছে বিক্ষোভ কর্মসূচি। ট্রাক, বাস, মোটরসাইকেলসহ বিভিন্ন ধরনের যানবাহন নিয়ে প্যারিস ও ব্রাসেলসের বাইরে শুরু হয় বিক্ষোভকারীদের ‘ফ্রিডম কনভয়’।

ফ্রান্সের ভূমধ্যসাগরীয় উপকূল, নিসের এক পার্কিং লটে গত ৯ ফেব্রুয়ারি জড়ো হয় প্রায় ২০০ বিক্ষোভকারী। কানাডায় চলমান সীমান্ত অবরোধের ঘটনাকে সমর্থন দিয়ে দেশটির পতাকা ওড়াতে দেখা যায় ফরাসি বিক্ষোভকারীদের। বিক্ষোভকারীরা জানান, তাদের প্রথম পরিকল্পনা হচ্ছে প্যারিস পর্যন্ত রোড মার্চ করা। এরপর তারা যাবেন ব্রাসেলসে; সেখানে অবস্থিত ইউরোপিয়ান ইউনিয়নের সদর দফতরে তারা করোনা বিধিনিষেধের কড়াকড়ির বিরুদ্ধে প্রতিবাদ জানাবে। ভ্যাকসিন সার্টিফিকেট না থাকলে রেস্তোরাঁ ও উন্মুক্ত স্থানে যাতায়াতের ব্যাপারে বিধিনিষেধ তুলে নেয়ার দাবি জানাবে তারা।

ছবি: সংগৃহীত

বিক্ষোভকারীরা জানান, টিকা বাধ্যতামূলক করা, পাবলিক প্লেসে ভ্যাকসিন কার্ড দেখানোসহ বিভিন্ন স্বাস্থ্যবিধি মেনে চলতে বাধ্য করার প্রতিবাদে এই বিক্ষোভ করছেন তারা। এদিকে বিক্ষোভ শুরুর পরপরই কঠোর অবস্থান নিয়েছে ফরাসি প্রশাসন। যানবাহনসহ সব ধরনের সমাবেশ ও বিক্ষোভ নিষিদ্ধ করা হয়েছে। প্যারিসসহ গুরুত্বপূর্ণ শহরগুলোতে সতর্ক থাকতে বলা হয়েছে নিরাপত্তা বাহিনীকে।

আরও পড়ুন: ভ্যাকসিন বিরোধী বিক্ষোভে একদিনে ক্ষতির পরিমাণ ৩০ কোটি ডলার!


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply