শুরু হলো ইতালির সহস্রবর্ষী অনুষ্ঠান ‘ভেনিস কার্নিভাল’

|

ছবি: সংগৃহীত।

জাঁকজমক-হৈচৈয়ের মধ্য দিয়ে ইতালিতে শুরু হলো ঐতিহ্যবাহী অনুষ্ঠান ভেনিস কার্নিভাল। করোনার কারণে দুই বছর বন্ধ থাকার পর আবারও উৎসবের রং ছড়িয়েছে শহরজুড়ে। ঐতিহ্যবাহী মুখোশ আর পোশাকে চলছে স্থানীয়দের ঘোরাফেরা। শনিবার (১২ ফেব্রুয়ারি) উদ্বোধন হওয়া এই আয়োজন চলবে দুই সপ্তাহ ধরে। তবে করোনার কারণে কমিয়ে আনা হয়েছে উৎসবের পরিসর। যোগ দিয়েছেন প্রায় ৮০ হাজার পর্যটক। খবর রয়টার্সের।

বাহারি মুখোশ আর জমকালো পোশাকে শিল্প আর নান্দনিকতার ছোঁয়া চারদিকে। ভেনিস কার্নিভালে যোগ দিতে ঐতিহ্যবাহী সজ্জায় বাসিন্দারা। নৌকাবাইচে মত্ত গোটা নগরী। পর্যটকরাও যোগ দিয়েছেন এই আনন্দ উৎসবে।

বহু বছর ধরেই বিশ্বব্যাপী লাখো পর্যটকের আকর্ষণের কেন্দ্রবিন্দু এই ভেনিস কার্নিভাল। ইতালির প্রাচীন ইতিহাস-ঐতিহ্যের সাথে জড়িত ভেনিস কার্নিভাল। আয়োজনের সূচনা হয় একাদশ শতাব্দীর মাঝামাঝি থেকে। আকুইলেইয়ার যুদ্ধ জিতে সেইন্ট মার্কস স্কয়ারে বিজয়োল্লাশে মেতেছিলো ইতালিবাসী। সেই থেকে প্রতিবছর নানা আয়োজনে উদযাপিত হচ্ছে দিনটি। তবে ১৫ শতকের পর বিশ্বব্যাপী ব্যাপক জনপ্রিয়তা পায় এ আয়োজন।

আরও পড়ুন: ৬ মাস থেকে ৪ বছরের শিশুদের ওপর টিকা’র ট্রায়াল স্থগিত

এ বছর ভেনিস কার্নিভালে বন্ধ রাখা হয়েছে কস্টিউম কম্পিটিশন, ফ্লাইট অফ দ্যা অ্যাঞ্জেলের মতো আকর্ষণীয় আয়োজনগুলো। ১২ ফেব্রুয়ারি থেকে শুরু হওয়া কার্নিভাল চলবে ১ মার্চ পর্যন্ত। বিদেশিসহ প্রায় ৮০ হাজার পর্যটক যোগ দিয়েছে এবারের আয়োজনে।

এসজেড/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply