মৃত্যুর পর শ্রীদেবী আর বিনোদ খান্নাকে ভারতের জাতীয় সম্মান

|

৪৯ বছরের চলচ্চিত্র জীবনে শ্রীদেবী পেয়েছিলেন অসংখ্য পুরস্কার। কিন্তু এবার প্রথম জাতীয় চলচ্চিত্র পুরস্কার দেওয়া হচ্ছে তাঁকে। ‘মম’ ছবির জন্য তাঁকে সেরা অভিনেত্রীর পুরস্কার দেওয়া হচ্ছে। তবে বলিউডের বরেণ্য অভিনেত্রীকে এই সম্মান দেওয়া হচ্ছে তাঁর মৃত্যুর পর।

গত ২৪ ফেব্রুয়ারি দুবাইয়ের এক হোটেলে মারা যান তিনি। এবার চলচ্চিত্রের সর্বোচ্চ সম্মান ‘দাদাসাহেব ফালকে পুরস্কার’ দেওয়া হচ্ছে বিনোদ খান্নাকে। তিনিও আর নেই। গত বছরের ২৭ এপ্রিল মুম্বাইয়ে মারা যান বলিউডের বরেণ্য এই অভিনেতা।

আজ শুক্রবার দুপুরে নয়াদিল্লির শাস্ত্রী ভবনের পিআইবি কনফারেন্স রুমে ভারতের ৬৫তম জাতীয় চলচ্চিত্র পুরস্কার ঘোষণা করা হয়। এবার বিজয়ীদের নাম ঘোষণা করেন জুরি বোর্ডের প্রধান চিত্র পরিচালক শেখর কাপুর।

১০ সদস্যের জুরি বোর্ডের অন্য সদস্যরা হলেন চিত্রনাট্যকার ইমতিয়াজ হোসেন, গীতিকার মেহবুব, দক্ষিণী নায়িকা গৌতমী, কানাড়া ভাষার চিত্র পরিচালক পি শেষাদ্রী, অনিরুদ্ধ রায় চৌধুরী, রঞ্জিত দাস, রাজেশ মপুষ্কর, ত্রিপুরারি শর্মা ও রুমী জেফরি।

জানা গেছে, আগামী ৩ মে নয়াদিল্লিতে ৬৫তম জাতীয় চলচ্চিত্র পুরস্কার বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেবেন রাষ্ট্রপতি রাম নাথ কোবিন্দ। এবার সেরা চলচ্চিত্রের পুরস্কার পেয়েছে আসামের ‘ভিলেজ রকস্টারস’। সেরা হিন্দি ছবি ‘নিউটন’। সেরা অভিনেতা হয়েছেন রিদ্ধি সেন। বাংলা ছবি ‘নগরকীর্তন’-এ অভিনয় করেছেন তিনি। ‘নগরকীর্তন’ ছবিটি সেরা মেকআপ আর্টিস্ট ও সেরা কস্টিউম ডিজাইনের পুরস্কারও পেয়েছে।









Leave a reply