ইউক্রেনে হামলা: রাশিয়াসহ বিশ্বজুড়ে প্রতিবাদ, চলছে ধরপাকড়

|

ছবি: সংগৃহীত

ইউক্রেনে রুশ আগ্রাসনের বিরুদ্ধে বিভিন্ন দেশে অব্যাহত রয়েছে বিক্ষোভ ও প্রতিবাদ। এমনকি খোদ রাশিয়াতেই চলছে যুদ্ধ বিরোধী ব্যাপক আন্দোলন। খবর আল জাজিরার।

শুক্রবার (২৫ ফেব্রুয়ারি) সেন্ট পিটার্সবার্গের রাস্তায় জড়ো হয় হাজারো রুশ নাগরিক। ইউক্রেনে রাশিয়ান আগ্রাসনের প্রতিবাদে স্লোগান দেন তারা। বিক্ষোভকারীরা বলেন, যুদ্ধের পক্ষে নয় সাধারণ রাশিয়ানরা। এদিনও বিক্ষোভ কর্মসূচির দায়ে আটক করা হয় অনেককে। টাইমস অব ইসরায়েল জানিয়েছে, ১৮০০’র বেশি বিক্ষোভকারীকে আটক করেছে পুলিশ।

রাশিয়ায় বিক্ষোভকারীদের আটক করে পুলিশ। ছবি: সংগৃহীত

গ্রিসের এথেন্সে রুশ দূতাবাসের সামনে প্রতিবাদ জানান হাজারো বিক্ষোভকারী। ইউক্রেনের সহায়তায় এগিয়ে না আসায় ইউরোপীয় ইউনিয়ন ও যুক্তরাষ্ট্রের তীব্র নিন্দা জানান তারা।

রুশ বিরোধী বিক্ষোভ হয়েছে লাতিন দেশ আর্জেন্টিনা ও ব্রাজিলে। কিয়েভ থেকে রুশ সেনা প্রত্যাহারের দাবি জানানো হয় বিক্ষোভে। ইউক্রেনের হামলার প্রতিবাদে রাজপথে নেমেছে ভারত, দক্ষিণ আফ্রিকা, জর্জিয়া, বেলজিয়াম, অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ডেও।

ছবি: সংগৃহীত

আরও পড়ুন: ইউক্রেনের ভাগ্য এখন নির্ধারিত হচ্ছে, রাতটি হবে কঠিন: জেলেনস্কি

তবে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন এটিকে যুদ্ধ নয়, বরং সামরিক অভিযান হিসেবেই অভিহিত করতে আগ্রহী। ইউক্রেনে হামলার আগে পুতিন বলেছিলেন, এই সামরিক অভিযান ছাড়া অন্য কোনো উপায় ছিল না তার। কারণ, ঘরের দুয়ারে চলে এসেছে যুদ্ধ।

আরও পড়ুন: কিয়েভ জুড়ে সংঘর্ষ, তবুও দেশ ছাড়বেন না জেলেনস্কি


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply