ইউক্রেনকে ৩৫০ মিলিয়ন ডলারের সামরিক সহায়তা পাঠাচ্ছে যুক্তরাষ্ট্র

|

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। ছবি: সংগৃহীত।

বন্ধুদেশ হিসেবে অবশেষে ইউক্রেনের দিকে সাহায্যের হাত বাড়াচ্ছে যুক্তরাষ্ট্র। সংবাদ সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে জানানো হয়েছে, এরই মধ্যে ইউক্রেনের জন্য ৩৫০ মিলিয়ন ডলারের সামরিক সহযোগিতার একটি বাজেটের অনুমোদন দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। এরই মধ্যে বৈদেশিক সহায়তা আইনের মাধ্যমে এই অর্থ ইউক্রেনের প্রতিরক্ষার জন্য মনোনীত করার নির্দেশ দিয়ে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেনকে চিঠিও পাঠিয়েছেন বাইডেন।

এর আগে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন এবং পররাষ্ট্রমন্ত্রী সার্গেই ল্যাভরভের ওপর বিরল এক নিষেধাজ্ঞা আরোপ করে পশ্চিমা দেশগুলো। শনিবার (২৬ ফেব্রুয়ারি) এ ঘোষণা আসে যুক্তরাষ্ট্র, ব্রিটেন, কানাডা এবং ইউরোপীয় ইউনিয়নের পক্ষ থেকে। এর ফলে দেশগুলোতে থাকা এ দুই রুশ নেতার সব সম্পদ বাজেয়াপ্ত করা হবে।

এছাড়াও রুশ প্রেসিডেন্ট ও পররাষ্ট্রমন্ত্রীর যুক্তরাষ্ট্র সফরের ওপরও নিষেধাজ্ঞা আরোপ করেছে যুক্তরাষ্ট্র। কোনো দেশের রাষ্ট্রপ্রধান কিংবা পররাষ্ট্রমন্ত্রীর ওপর এমন নিষেধাজ্ঞার ঘটনা বিরল।

আরও পড়ুন: আমরা আমাদের সন্তানদের ভবিষ্যত রক্ষায় লড়ছি: জেলেনস্কি

এদিকে, এরই মধ্যে ইউক্রেনকে সহায়তার জন্য অস্ত্র পাঠাচ্ছে ফ্রান্স। শনিবার (২৬ ফেব্রুয়ারি) সকালেই এক টুইট বার্তায় ইউক্রেনের প্রেসিডেন্ট ভোলিদিমির জেলেনেস্কি জানিয়েছেন, ফ্রান্সের পাঠানো অস্ত্র এখন ইউক্রেনের পথে। ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাকরনের সাথে কথা হয়েছে তার। এই আলাপচারিতাকে ‘কূটনৈতিক ফ্রন্টলাইনে এক নতুন দিন’ হিসেবে উল্লেখ করেছেন ভলোদিমির জেলেনস্কি।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply