বায়ুদূষণমুক্ত শহরের তালিকায় প্রথম হতে যা করছে পটুয়াখালী পৌরসভা

|

সবচেয়ে কম বায়ুদূষণের তালিকায় দ্বিতীয় থেকে প্রথম স্থানে যাওয়ার জন্য নানামুখী পদক্ষেপ নিয়েছে পটুয়াখালী পৌরসভা। এ লক্ষ্যে গবেষকদের পরামর্শ অনুযায়ী বিভিন্ন প্রকল্পের কাজ দ্রুত এগিয়ে চলছে। সংশ্লিষ্টরা এক বছরের মধ্যে ‘সবুজ পটুয়াখালী’ করার আশ্বাস দিয়েছেন। আর এটি বাস্তবায়নে আরও বেশি গাছ লাগানোর পরামর্শ পরিবেশবিদের।

বায়ুমণ্ডলীয় দূষণ অধ্যয়ন কেন্দ্র, ক্যাপস এর গবেষণায় দেশের সর্বনিম্ন দূষণের শহর মাদারীপুর, এরপরই পটুয়াখালীর অবস্থান। গবেষকদের এই তথ্য প্রকাশের পর দ্বিতীয় স্থান থেকে প্রথম হওয়ার জন্য নানামুখী প্রকল্পের কাজ শুরু হয়েছে পটুয়াখালী পৌরসভায়। বর্জ্য অব্যবস্থাপনাকে বায়ুদূষণের অন্যতম কারণ হিসেবে চিহ্নিত করে শহর পরিচ্ছন্নতায় ২৪ ঘণ্টার মোবাইল টিম নিযুক্ত করেছে কর্তৃপক্ষ।

আধুনিক বর্জ্য ব্যবস্থাপনার জন্য সাত একর জমি অধিগ্রহণ করা হয়েছে। লাগানো হয়েছে পনের হাজার দেশি-বিদেশি গাছ। পটুয়াখালী পৌরসভার নির্বাহি প্রকৌশলী জসিম উদ্দিন আরজু জানালেন, মূলত সবুজায়নের জন্যই এ উদ্যোগ নেয়া হয়েছে। আর পৌর মেয়র মহিউদ্দিন আহমেদ জানালেন, পুকুর খনন, গাছ লাগানো ছাড়াও বেশকিছু উদ্যোগ নেয়া হয়েছে। আর এসবের জন্যই অন্য যে কোনো শহরের চেয়ে পটুয়াখালী সুন্দর বলেও মন্তব্য করেন তিনি।

দূষণ রোধ ছাড়াও উপকুলীয় জেলা হিসাবে পটুয়াখালীতে বেশি গাছ লাগানো এবং তা সংরক্ষণের তাগিদ পরিবেশবিদদের। পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের এগ্রোফরেস্ট্রি বিভাগের ড. মাসুদুর রহমান মনে করেন, এই উদ্যোগের ব্যাপক সম্প্রসারণের পাশাপাশি ব্যক্তি উদ্যোগেও সবুজায়ন অব্যাহত রাখতে হবে। তাহলেই একটি সুন্দর পৌরসভা সম্ভব হবে।

প্রসঙ্গত, সবুজায়ন ছাড়াও বেশকিছু অবকাঠামোগত উন্নয়ন প্রকল্প চলমান দক্ষিণের এই শহরে।

/এডব্লিউ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply