অর্থপাচার মামলায় বহিষ্কৃত আওয়ামী লীগ নেতা এনু-রুপনসহ ১১ জনের কারাদণ্ড

|

ক্যাসিনোকাণ্ডে আলোচিত আওয়ামী লীগের বহিষ্কৃত নেতা এমানুল হক এনু ও রুপন ভূঁইয়াসহ ১১ জনের অর্থপাচার মামলায় ৭ বছরের কারাদণ্ড হয়েছে। একইসাথে তাদের ৪ কোটি টাকা অর্থদণ্ডও দেয়া হয়েছে।

সোমবার (২৫ এপ্রিল) ঢাকার বিশেষ জজ আদালতের বিচারক ইকবাল হোসেন এ রায় ঘোষণা করেন। রায়ে আদালত বলেন, মানি লন্ডারিং এখনকার দিনে গুরুতর অপরাধ। মানি লন্ডারিংয়ের ফলে দেশের উন্নয়ন বাধাগ্রস্ত হচ্ছে৷ আদালত বলেছেন, এনু ও রুপন ক্যাসিনোর সক্রিয় সদস্য। তারাক্যাসিনো থেকে অবৈধভাবে সম্পদ অর্জন করেছে, যা শাস্তিযোগ্য অপরাধ।

এর আগে গত বুধবার মামলার রায় ঘোষণার দিন ধার্য ছিল। তবে ঢাকার বিশেষ জজ আদালত-৫ এর বিচারক ইকবাল হোসেন ছুটিতে থাকায় সেদিন রায় ঘোষণা হয়নি।

২০১৯ সালের ২৪ সেপ্টেম্বর এনামুল হক এনু ও রুপন ভূঁইয়াদের পুরান ঢাকার বানিয়ানগরের বাসায় এবং তাদের দুই কর্মচারীর বাসায় অভিযান চালায় র‍্যাব। সেখান থেকে পাঁচ কোটি টাকা এবং সাড়ে সাত কেজি স্বর্ণ উদ্ধার করা হয়। এ ঘটনায় সূত্রাপুর ও গেণ্ডারিয়া থানায় তাদের নামে ছয়টি মামলা হয়। গত ১৩ জানুয়ারি কেরাণীগঞ্জের একটি ভবন থেকে এক সহযোগীসহ গ্রেফতার হন এনু-রুপন।

এই মামলার অন্যান্য আসামিরা হলেন, মেরাজুল হক ভূঁইয়া শিপলু, রশিদুল হক ভূঁইয়া, সহিদুল হক ভূঁইয়া, পাভেল রহমান, তুহিন মুন্সি, আবুল কালাম আজাদ, নবীর হোসেন শিকদার ও সাইফুল ইসলাম। আসামিদের মধ্যে শিপলু, রশিদুল, সহিদুল ও পাভেল মামলার শুরু থেকে পলাতক রয়েছেন। তুহিন জামিনে আছেন। অন্য ছয় আসামি কারাগারে।

/এডব্লিউ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply