আল-জাজিরার সেই সাংবাদিকের মৃত্যু নিয়ে ভিন্ন সুর ইসরায়েলের; ভিডিও প্রকাশ

|

ছবি: সংগৃহীত

ফিলিস্তিনিদের গোলাগুলিতেই প্রাণ হারিয়েছেন আল-জাজিরার সাংবাদিক শিরিন আবু আকলেহ। নিজেদের দাবির পক্ষে সাফাই গাইতে বুধবার (১১ মে) ২৫ সেকেন্ডের একটি ভিডিও প্রকাশ করেছে ইসরায়েল।

জেনিনের শরণার্থী ক্যাম্পের গোলাগুলিতে সাংবাদিক শিরিনের মৃত্যু হয়েছে বলে দাবি করা হয়েছে সেই ভিডিওতে। বর্তমানে যা সামাজিক যোগাযোগমাধ্যমে ভাইরাল। এমনকি ইসরায়েলি প্রধানমন্ত্রী নাফতালি বেনেটও নিজ টুইটারে সেটি পোস্ট করেছেন। সাথে লিখেছেন, ফিলিস্তিনি অস্ত্রধারী চিৎকার করে জানান দিচ্ছে- গুলিবিদ্ধ হয়েছে এক ইসরায়েলি সেনা। কিন্তু, বাস্তবে সেনাবাহিনীর কোনো সদস্য হতাহত হননি। যার অর্থ- সে সময় গুলি লেগেছিলো সাংবাদিকের শরীরে। খবর দ্য ইন্টারসেপ্টের।

এদিকে, ইসরায়েলের মানবাধিকার সংগঠন ‘বেইত সালেম’ ভিডিওটির চুলচেরা বিশ্লেষণ প্রকাশ করেছে। তাদের দাবি, ইসরায়েলি প্রশাসন দায় এড়ানোর জন্যেই সাজিয়েছে এই নাটক। কারণ, ভিডিওর কোথাও নেই সাংবাদিক শিরিন আবু আকলেহ। বরং ক্যাম্প এলাকার বাইরে খোলা জায়গায় তাকে গুলি করা হয়েছিলো।

বেইত সালেমের নির্বাহী পরিচালক হাগেই আল এদ বলেন, একটি ২৫ সেকেন্ডের ভিডিও প্রকাশ করেছে ইসরায়েল। যার মাধ্যমে দেশটির সরকার, প্রধানমন্ত্রী, পররাষ্ট্রমন্ত্রী ও সেনাবাহিনী প্রমাণ করতে চাইছে ফিলিস্তিনিদের গোলাগুলিতে প্রাণ হারিয়েছেন সাংবাদিক শিরিন। কিন্তু, ভিডিওটির পুঙ্খানুপুঙ্খ বিশ্লেষণের পরও কোথাও মেলেনি এ ধরনের প্রমাণ।

জেডআই/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply