দেশে করোনা টিকার বুস্টার ডোজ নেয়ার হার কম, তৃতীয় ডোজ টিকা নেয়নি প্রায় ৮০ শতাংশ মানুষ

|

ফাইল ছবি

সময় হলেও করোনার তৃতীয় ডোজ টিকা নেয়নি দেশের প্রায় ৮০ শতাংশ মানুষ। জুনের দ্বিতীয় সপ্তাহে বুস্টার ডোজের ক্যাম্পেইন করবে স্বাস্থ্য অধিদফতর। চিকিৎসকরা বলছেন, কোভিডের সংক্রমণ কমে যাওয়া ও রমজানের কারনে বুষ্টার ডোজ নেয়ার হার কম।

সরকারী ছুটির দিন ছাড়া দেশে অবিরত চলছে করোনার ভ্যাকসিন প্রয়োগ। দেশে এ পর্যন্ত করোনা টিকার দুই ডোজ নিয়েছেন প্রায় বারো কোটি মানুষ। চার মাস আগে ২০ ফেব্রুয়ারি দ্বিতীয় ডোজ সম্পন্ন হয়েছিলো ৭ কোটি ৮০ লাখের। যাদের এতদিনে তৃতীয় ডোজ নেয়ার কথা। সে হিসেবে সময় হলেও বুস্টার ডোজ নেয়নি ৬ কোটি ৪৩ লাখ মানুষ।

গেলো এক মাসে কোভিডের থাবায় কারও মৃত্যু হয়নি, সংক্রমণও বাড়েনি খুব একটা। যা মানুষের সাহস বাড়িয়েছে বলে মনে করছেন চিকিৎসকরা।

শ্যামলী টিবি হাসপাতাল সহকারী পরিচালক ডা. আয়েশা আক্তার বলেন, মেসেজটা পায়নি কিন্তু ৪ মাস অতিক্রম করেছে টিকা কেন্দ্রে গেলে তাদের ভ্যাকসিন দেয়া হচ্ছে। এমনকি অন্য টিকা কেন্দ্রে গেলে যে সমস্যাগুলো হচ্ছিলো, সেগুলোও সমাধান করা হয়েছে যেন সবাই টিকা দেয়।

প্রথম দুই ডোজ টিকার হার বাড়াতে কয়েক দফা বিশেষ ক্যাম্পেইন করে স্বাস্থ্য বিভাগ। বুস্টারের গতি আনতে নেয়া হয়েছে একই উদ্যোগ। সারাদেশে বিশেষ ক্যাম্পেইন চালু হবে জুনে।

স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক ডা আহমেদুল কবির বলেন, অনেকেই মনে করছেন যে কোভিড হয়তো চলে গেছে, কিন্তু এটা সত্য নয়। যারা এমনটা ভাবছেন তাদেরকে টিকার আওতায় আনতে আমরাও প্রাণান্তকর চেষ্টা করছি। জুন মাসের শুরুর দিকে একটা ক্যাম্পেইন হবে, খুব সম্ভবত ৫ বা ৬ তারিখের দিকে। এ সময় বাকি যারা টিকা দেননি তাদেরকে টিকার আওতায় আনতে পারবো। পাঁচ বছরের বেশি বয়সীদের টিকা দেয়ারও পরিকল্পনা করা হচ্ছে বলেও জানান স্বাস্থ্য অধিদফতরের এ অতিরিক্ত মহাপরিচালক।

/এসএইচ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply