মারা গেছে কুয়াকাটায় ভেসে আসা আহত তিমি

|

সৈকতে আটকে পড়ার পরও তিমিটি প্রায় ৪০ মিনিট জীবিত ছিল বলে জানিয়েছেন প্রত্যক্ষদর্শীরা।

স্টাফ রিপোর্টার, পটুয়াখালী:

এবার কুয়াকাটার সাগর মোহনায় ভেসে এসেছে একটি জীবিত তিমি। রোববার (২২ মে) সকালে লেম্বুরচর সংলগ্ন শিববাড়িয়া নদীর মোহনায় সাড়ে আট ফুট লম্বা জীবিত তিমিটি প্রথমে স্থানীয়রা দেখতে পান পরে খবর পেয়ে কুয়াকাটা ডলফিন রক্ষা কমিটির সদস্যরা ঘটনাস্থলে উপস্থিত হন। কিন্তু ততক্ষণে তিমিটি মারা যায়।

ভেসে আসা তিমিটি একটি ‘কগিয়া সিমা তিমি’ বা ড্রফ স্পার্ম হোয়েল বলে নিশ্চিত করেছেন পটুয়াখালী জেলা ইউএস-এইড/ ইকো-ফিস-২, ওয়ার্ড ফিস বাংলাদেশ প্রকল্পের সহযোগী গবেষক সাগরিকা স্মৃতি।

তিনি জানান, এটি আমাদের এই অঞ্চলে নতুন প্রজাতি। এটি হলো একটি শুক্রাণু তিমি যা বিশ্বব্যাপী নাতিশীতোষ্ণ এবং গ্রীষ্মমন্ডলীয় মহাসাগরে বসবাস করে। বিশেষ করে মহাদেশীয় তাক এবং ঢালে। এটির স্যাম্পল সংগ্রহ করে রাখা হয়েছে।

প্রত্যক্ষদর্শী আবুল হোসেন রাজু জানান, সকাল পৌনে আটটার দিকে তিমিটিকে মোহনার চরে ছটফট করতে দেখা যায়। প্রায় চল্লিশ মিনিট পরে সেটি মারা যায়। তখন এর মুখ এবং পেট থেকে রক্ত বের হচ্ছিল। এর পাখনা এবং লেজে জাল পেচানো ছিল এবং ওই স্থানেই আঘাতের চিহ্ন দেখা গেছে।

উল্লেখ্য, ২০২২ সালে এখন পর্যন্ত ১২টি মৃত ডলফিন কুয়াকাটা সৈকতের বিভিন্ন পয়েন্টে ভেসে এসেছে। এছাড়া অনেকগুলো জীবিত ও মৃত কচ্ছপও পাওয়া গেছে। এর আগে হাজার হাজার মৃত জেলি ফিশও সৈকতের বালুতে
আটকে পড়েছিল।

/এসএইচ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply